আফগানিস্তানে সহায়তা স্থগিত করল বিশ্ব ব্যাংক

আফগানিস্তান তালেবানের দখলে চলে যাওয়ায় সেদেশে চলমান প্রকল্পগুলোতে তহবিল স্থগিত করল বিশ্ব ব্যাংক।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 August 2021, 08:13 AM
Updated : 25 August 2021, 08:13 AM

আরেক ঋণদাতা সংস্থা আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) আফগানিস্তানে সব ধরনের সহযোগিতা স্থগিতের ঘোষণা দেওয়ার কয়েক দিনের মধ্যে এ পদক্ষেপ নিল বিশ্ব ব্যাংক।

বুধবার বিবিসির একটি প্রতিবেদনে বলা হয়, তালেবান শাসনে ‘বিশেষ করে নারীদের ভবিষ্যৎ’ এবং দেশটির উন্নয়ন কর্মকাণ্ডে কি ধরনের প্রভাব পড়তে পারে সে বিষয়ে বিশ্ব ব্যাংক উদ্বেগ জানিয়েছে।

এর আগে বাইডেন প্রশাসনও যুক্তরাষ্ট্রে থাকা আফগানিস্তানের কেন্দ্রীয় ব্যাংকের যাবতীয় সম্পদ অবরুদ্ধ করেছে।

বিশ্ব ব্যাংকের একজন মুখপাত্র বলেন, “আমরা আফগানিস্তানে আমাদের কর্মকাণ্ডে অর্থ ছাড় স্থগিত করেছি এবং অভ্যন্তরীণ নীতি ও কার্যপ্রণালী অনুযায়ী আমরা পরিস্থিতি নিবিড়ভাবে পর্যবেক্ষণ ও মূল্যায়ন করছি।

“আন্তর্জাতিক সম্প্রদায় ও উন্নয়ন সহযোগীদের সঙ্গে আমরা একনিষ্ঠভাবে পরামর্শ চালিয়ে যাব। উন্নয়নের কষ্টার্জিত অর্জন ধরে রাখতে এবং আফগানিস্তানের জনগণের জন্য সহায়তা অব্যাহত রাখতে অংশীদারদের সঙ্গে বসে আমরা পথ খুঁজে দেখছি।”

আফগানিস্তানের পুনর্গঠন ও উন্নয়ন প্রকল্পে ২০০২ সাল থেকে ৫৩০ কোটি ডলারের বেশি দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছিল ওয়াশিংটন ভিত্তিক আর্থিক প্রতিষ্ঠানটি।  

শুক্রবার বিশ্ব ব্যাংক জানায়, কাবুলে থাকা নিজেদের কর্মী এবং তাদের পরিবারের সদস্যদের নিরাপদে আফগানিস্তান থেকে পাকিস্তানে সরিয়ে নেওয়া হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, আফগানিস্তানে বিশ্ব ব্যাংকের তহবিল স্থগিত করার সিদ্ধান্ত দেশটির নতুন সরকারের জন্য একটি বড় অর্থনৈতিক ধাক্কা হয়ে দেখা দেবে।

গত সপ্তাহে আন্তর্জাতিক ঋণদাতা সংস্থা আইএমএফ ঘোষণা দেয়, আফগানিস্তান তাদের কাছ থেকে আর কোনো সহযোগিতা আপাতত পাবে না।

সংস্থার একজন মুখপাত্র বলেন, আফগানিস্তানের কোনো সরকারকে স্বীকৃতি দেওয়া নিয়ে আন্তর্জাতিক সম্প্রদায়ের ‘স্পষ্ট’ কোনো বক্তব্য এখনও আসেনি। সে কারণে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

গত ২৩ অগাস্ট থেকে দেশটিতে আইএমএফ এর প্রায় ৪৪ কোটি ডলার ছাড় দেওয়ার পরিকল্পনা ছিল বলে জানিয়েছে বিবিসি।

তালেবান কাবুল দখল নেওয়ার পর হোয়াইট হাউজ জানায়, যুক্তরাষ্ট্রে থাকা আফগানিস্তানের কেন্দ্রীয় ব্যাংকের কোনো সম্পদ স্থানান্তর করতে পারবে না তালেবান।  

দেশটির কেন্দ্রীয় ব্যাংক ‘দা আফগানিস্তান ব্যাংক’ এর মোটামুটি ৯০০ কোটি ডলারের রিজার্ভ রয়েছে, যার বেশিরভাগই যুক্তরাষ্ট্রে আটকা পড়ল।