তিন দিন ধরে দাবানলে ‘দুঃস্বপ্নের শেষ নেই’ গ্রিসে

তিনদিন ধরে দাবানলে পুড়ছে গ্রিস। তাপদাহ আর বাতাস বাড়িয়ে তুলছে আগুন। ১৫০ টিরও বেশি জায়গায় জ্বলতে থাকা আগুন নেভাতে হিমশিম খাচ্ছে দমকলকর্মীরা। বাড়িঘর ছেড়ে সরে যেতে বাধ্য হচ্ছে মানুষ।

>>রয়টার্স
Published : 5 August 2021, 04:48 PM
Updated : 5 August 2021, 04:48 PM

‘দুঃস্বপ্নের শেষ নেই’ শিরোনামে বৃহস্পতিবার দাবানলের ভয়াবহতা তুলে ধরেছে গ্রিসের রাজধানী এথেন্সের দৈনিক পত্রিকা এলেফেরোস তিপোস। বামপন্থি আরেক দৈনিক লিখেছে, ‘সর্বত্রই আগুন।’

গত মঙ্গলবার থেকে কয়েক ডজন গ্রাম-শহর থেকে মানুষজনকে সরিয়ে নেওয়া হয়েছে। বৃহস্পতিবার এথেন্সের কাছের এভিয়া দ্বীপ থেকে আরও মানুষ নিরাপদ এলাকায় সরে যেতে বাধ্য হয়েছে।

দাবানলের কাছাকাছি এক তীরে থাকা ৮৫ জনকে নৌকা নিয়ে উদ্ধার করা হয়েছে। বিপদ সংকেত হিসেবে গির্জায় বাজানো হয় বেল। ছয়টি বিমান ও ৫২টি যান সহ ১৭০জনেরও বেশি উদ্ধারকর্মী ঘটনাস্থলে কাজ করে যাচ্ছে।

গত কয়েকদিন ৪০ ডিগ্রি সেলসিয়াসের বেশি তাপমাত্রা এবং জোর বাতাসের কারণে ১৫০টির বেশি জাগায় দাবানল ছড়িয়ে পড়েছে। তাপমাত্রা না কমায় জারি রয়েছে সর্বোচ্চ সতর্কতা।

গ্রিসে প্রথম অলিম্পিক গেমস অনুষ্ঠিত হওয়া একটি মাঠের কাছে আগুন ছড়িয়ে যেতে শুরু করলে সেখানকার কিছু গ্রাম থেকেও স্থানীয়দের সরিয়ে নেওয়া হয়।

মাঠটিকে আগুন থেকে বাঁচানোর অদম্য চেষ্টার ফলে প্রাচীন এই ঐতিহাসিক অলিম্পিক স্থানটি এখন সুরক্ষিত ও নিরাপদ আছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

“আমাদের দমকল বাহিনী প্রত্নতাত্বিক এই স্থান এবং শহরকে রক্ষা করতে সারারাত লড়ে গেছে” রাষ্ট্রীয় গণমাধ্যমকে বলেন নাগরিক সুরক্ষা মন্ত্রী।

অলিম্পিকের এই মাঠ গ্রিসে পর্যটকদের সবচেয়ে জনপ্রিয় এবং আকর্ষণীয় স্থান।