একদিনে ৫ মৃত্যু, মহামারীতে সবচেয়ে বাজে দিন দেখল সিডনি

টানা কয়েক সপ্তাহ ধরে চলা লকডাউনের মধ্যেও করোনাভা্ইরাসের অতি সংক্রামক ডেল্টা ধরনের বিস্তার রোধে হিমশিম খাওয়া অস্ট্রেলিয়ার সিডনি এবার কোভিডে একদিনে ৫ মৃত্যু ও স্থানীয় পর্যায়ে সংক্রমণের শিকার রেকর্ড রোগী শনাক্তের খবর দিল।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 August 2021, 07:20 AM
Updated : 5 August 2021, 07:20 AM

বৃহস্পতিবার নিউ সাউথ ওয়েলসের এ রাজধানী নতুন ২৫৯ জনের দেহে প্রাণঘাতী ভাইরাসের উপস্থিতি পাওয়ার কথা জানায় বলে এক প্রতিবেদনে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

এর আগে রোববার শহরটি ২৩৯ কোভিড রোগী শনাক্তের খবর দিয়েছিল, বৃহস্পতিবারের আগ পর্যন্ত সেটিই ছিল সিডনির সর্বোচ্চ দৈনিক শনাক্ত।

নিউ সাউথ ওয়েলসে বৃহস্পতিবার সব মিলিয়ে ২৬২ নতুন রোগী শনাক্ত হয়েছে।

রাজ্যটির স্বাস্থ্য কর্তৃপক্ষ বাসিন্দাদের বিশেষ করে ষাটোর্ধ্বদের দ্রুত টিকা গ্রহণের তাগিদ দিয়ে বলেছে, নতুন যে ৫ কোভিড রোগীর মৃত্যু হয়েছে, তাদের ৪ জনেরই টিকা নেওয়া ছিল না; অন্যজন নিয়েছিলেন টিকার প্রথম ডোজ।

মৃত ৫ জনের মধ্যে চারজনই পুরুষ, একজন নারী। পুরুষদের মধ্যে তিনজনের বয়স ৬০ এর ঘরে, অন্যজনের ৭০ থেকে ৭৯-র মধ্যে। নারীটির বয়স ৮০-র ঘরে।

সবমিলিয়ে এবারের প্রাদুর্ভাবে নিউ সাউথ ওয়েলসে ২১ জনের মৃত্যু হয়েছে।

“টিকা নেওয়ার বিষয়টি দৃঢ়ভাবে বিবেচনা করার সময় এটি। আমি আপনাদের কাছে মিনতি করছি। অ্যাপয়েন্টমেন্ট নিন, টিকা নিন,” বলেছেন নিউ সাউথ ওয়েলসের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা কেরি চ্যান্ট।

মহামারী শুরুর পর এখন পর্যন্ত অস্ট্রেলিয়ায় ৩৫ হাজারের বেশি রোগী শনাক্ত হয়েছে, মৃত্যু হয়েছে ৯৩২ জনের।

এই সংখ্যা শিল্পোন্নত অনেক দেশের তুলনায় কম হলেও গণটিকাদানে শ্লথগতি দেশটির কর্মকর্তাদের দুশ্চিন্তায় ফেলেছে।

দেশটি এখন পর্যন্ত ১৬ বছরের বেশি বয়সী জনগোষ্ঠীর মাত্র ২০ শতাংশকে টিকা দিতে পেরেছে। 

সিডনির ১৪০ কিলোমিটার উত্তরে অবস্থিত, নিউ সাউথ ওয়েলসের দ্বিতীয় বৃহত্তম শহর নিউক্যাসেলের চারপাশের এলাকায় ৬ জনের দেহে প্রাণঘাতী ভাইরাসের উপস্থিতি শনাক্ত হওয়ার পর কর্তৃপক্ষ সেখানেও বৃহস্পতিবার থেকে এক সপ্তাহের লকডাউন ঘোষণা করেছে।

এ ঘোষণার ফলে নতুন করে আরও ৬ লাখ ১৫ হাজার মানুষ যোগ হওয়ায় নিউ সাউথ ওয়েলসের ৮০ লাখ বাসিন্দার ৬০ লাখই এখন ঘরবন্দি বিধিনিষেধের আওতায় পড়লেন। এ সংখ্যা অস্ট্রেলিয়ার জনসংখ্যার প্রায় এক চতুর্থাংশ।

নিউক্যাসলের কাছে একটি বিচ পার্টি থেকে ওই অঞ্চলে ভাইরাস ছড়িয়ে পড়েছে বলে সন্দেহ করা হচ্ছে; ওই পার্টিতে বিধিনিষেধ লংঘন করে সিডনি থেকে আসা লোকজন ছিল বলে অনুমান কর্তৃপক্ষের।

“কি করে ভাইরাস নিউক্যাসলে এল এবং ছড়াল তা বের করার দিকেই এখন বেশি নজর দিচ্ছি আমরা,” বলেছেন চ্যান্ট।

সাত সপ্তাহ আগে বিদেশি বিমানের ক্রু’দের যাতায়াতে ব্যবহৃত একটি লিমুজিনের টিকা না নেওয়া, মাস্কবিহীন চালকের দেহে করোনাভাইরাসের ডেল্টা ধরন শনাক্ত হওয়ার পর এখন পর্যন্ত রাজ্যটিতে ৪ হাজার ৩০০-র বেশি কোভিড রোগী শনাক্ত হয়েছে।

কুইন্সল্যান্ডও বৃহস্পতিবার নতুন ১৬ রোগীর দেহে ভাইরাসের উপস্থিতি পাওয়ার কথা জানিয়েছে। আগের দুইদিনও রাজ্যটিতে একই সংখ্যক রোগী শনাক্ত হয়েছিল।

সংক্রমণের ঊর্ধ্বগতি রুখতে কুইন্সল্যান্ডের রাজধানী ব্রিসবেনেও লকডাউন দেওয়া হয়েছে। 

ভিক্টোরিয়ায় নতুন রোগী মিলেছে ৮ জন। আগের দিন বুধবার রাজ্যটিতে দৈনিক শনাক্ত ছিল শূন্য, একমাসের মধ্যে এমনটা আর কখনোই দেখা যায়নি।