‘বার্বি’ রূপে অক্সফোর্ড টিকার রূপকার সারাহ গিলবার্ট

করোনাভাইরাসের সংক্রমণ শুরুর পর থেকেই আলোচিত নাম সারাহ গিলবার্ট। অক্সফোর্ডের কোভিড টিকার অন্যতম রূপকার এই নারী আবার খবরের শিরোনামে। তিনি এবার হাজির হয়েছেন ‘বার্বি’ রূপে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 August 2021, 04:02 AM
Updated : 5 August 2021, 04:03 AM

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের ৫৯ বছর বয়সী এই অধ্যাপকের প্রতি সম্মান জানিয়ে কাজটি করেছে খেলনা নির্মাতা কোম্পানি ‘ম্যাটেল’।  

রয়টার্স বলছে, নারীদের সামনে ‘রোল মডেল’ হিসেবে হাজির করতে সারাহ গিলবার্টসহ ছয়জনের ‘বার্বি’ তৈরি করেছে ম্যাটেল। যারা মহামারীর মধ্যে স্বাস্থ্য সেবায় নিজ নিজ ক্ষেত্রে অবদান রেখেছেন।

কালো মোটা ফ্রেমের চশমা, নেভি ব্লু প্যান্টস্যুট আর সাদা জামা পরা নিজের ‘বার্বি’ রূপ দেখে প্রথমে বিস্ময়ের ধাক্কা খেলেও দারুণ উচ্ছ্বসিত সারাহ গিলবার্টও।

ছবি: রয়টার্স

এই ‘বার্বি’ শিশুদের বিজ্ঞানের প্রতি আগ্রহী করে তুলবে, এমনটাই আশা তার।

“আমার বার্বি তৈরি করা বেশ অদ্ভুত বিষয়। কিন্তু আশা করি এই উদ্যোগ মেয়েদের বিজ্ঞানে ক্যারিয়ার গড়ার বিষয়টিকে স্বাভাবিক করে তুলবে।”

সারাহর সঙ্গে ম্যাটেল আরও যে পাঁচ নারীর ‘বার্বি’ তৈরি করে সম্মান জানিয়েছে, তারা হলেন নিউ ইয়র্কের ব্রুকলিনে ওয়াইকফ হাসপাতালের জরুরি বিভাগের সেবিকা অ্যামি ও’সুলিভান, যিনি প্রথম কোনো কোভিড রোগীকে সেবা দিয়েছিলেন। এছাড়াও রয়েছেন কোভিড চিকিৎসায় সামনের সারিতে থাকা লাস ভেগাসের চিকিৎসক অড্রে ক্রুজ। ম্যাটেল বলছে, বৈষমের বিরুদ্ধে লড়াই করেছেন এই নারী।

ছবি: রয়টার্স

স্বাস্থ্য সেবায় বর্ণবাদের বিরুদ্ধে সোচ্চার ইউনিভার্সিটি অব টরন্টোর মনোবিদ চিকা স্ট্যাসি ওরিওয়া এবং কোভিডের ব্রাজিলে পাওয়া ধরনটির জিনোম সিকোয়েন্সিংয়ে নেতৃত্ব দেওয়া জ্যাকুলিন গোজ ডি জেসুসের বার্বিও তৈরি করেছে ম্যাটেল। 

ম্যাটেল আরও সম্মান জানিয়েছে অস্ট্রেলিয়ার চিকিৎসক কার্বি হোয়াইটকেও। মহামারীর মধ্যে সামনের সারিতে থাকা স্বাস্থ্যকর্মীদের জন্য ধুয়ে ব্যবহারের উপযোগী গাউন তৈরির অন্যতম পথপ্রদর্শক তিনি।