মিয়ানমারে সহিংসতা বন্ধে আসিয়ানের দূত হলেন ব্রুনেইয়ের কূটনীতিক

মিয়ানমারে সহিংসতা অবসানে বিশেষ দূত হিসাবে ব্রুনেইয়ের সেকেন্ড পররাষ্ট্রমন্ত্রী এরওয়ান ইউসুফকে নিয়োগ করেছেন দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোর জোট আসিয়ানের পররাষ্ট্রমন্ত্রীরা।

>>রয়টার্স
Published : 4 August 2021, 01:58 PM
Updated : 4 August 2021, 01:58 PM

আসিয়ান বুধবার এ খবর জানিয়েছে। সংকট-জর্জরিত মিয়ানমারে সহিংসতা বন্ধ করা ছাড়াও জান্তা সরকার ও তার বিরোধীদের মধ্যে সংলাপের পট প্রস্তুতের দায়িত্ব দেওয়া হয়েছে ইউসুফকে।

সোমবার এবং বুধবার আসিয়ানের পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠকের পর প্রকাশিত যৌথ বিবৃতিতে একথা বলা হয়েছে। পাশাপাশি ব্রুনেইয়ের এই কূটনীতিক মানবিক ত্রাণের বিষয়টিও দেখভাল করবেন বলে জানানো হয়েছে। তবে এই ত্রাণ সহায়তা কী ধরনের সে ব্যাপারে বিস্তারিত কিছু বলা হয়নি বিবৃতিতে।

গত ১ ফেব্রুয়ারিতে সামরিক অভ্যুত্থানের মধ্য দিয়ে মিয়ানমারের অং সান সু চি সরকারকে হটিয়ে সেনাবাহিনী ক্ষমতা দখলের পর থেকে দেশটিতে পরিস্থিতি অশান্ত হয়ে উঠেছে। অভ্যুত্থানের প্রতিবাদে রাজপথে বিক্ষোভের পাশাপাশি জান্তা সরকারের বিরুদ্ধে বিরোধীদের লড়াই চলছে।

ভেঙে পড়েছে মিয়ানমারের অর্থনীতি। এর মধ্যে করোনাভাইরাস সংক্রমণ বেড়ে গতমাসে মানবিক সংকট ভয়াবহ আকার ধারণ করেছে। স্বাস্থ্য ব্যবস্থা হয়েছে বিপর্যস্ত।

এ পরিস্থিতিতে জাতিসংঘ এবং যুক্তরাষ্ট্র ও চীনসহ অন্যান্য আরও অনেক দেশ আসিয়ানকে আহ্বান জানিয়েছিল মিয়ানমারে স্থিতিশীলতা ফিরিয়ে আনতে কূটনৈতিক প্রচেষ্টা এগিয়ে নেওয়ার জন্য। এর পরিপ্রেক্ষিতে আসিয়ান মিয়ানমারে বিশেষ দূত নিয়োগ করল।

দূত নিয়োগ নিয়ে আসিয়ান জোটে কয়েকমাসের অচলাবস্থার পর শেষ পর্যন্ত তা চূড়ান্ত হয়েছে। দূত হিসাবে আসিয়ানের সদস্যদেশ মিয়ানমারের পছন্দ ছিল সাবেক থাই উপ-পররাষ্ট্রমন্ত্রীকে, কিন্তু অন্যান্য সদস্যদেশের পছন্দ ছিল ব্রুনেইয়ের এরওয়ানকে।

গত সোমবার আসিয়ানের পররাষ্ট্রমন্ত্রীদের কয়েকদফা আলোচনার সময় এই জোটে জান্তা শাসিত মিয়ানমারের মর্যাদা নিয়ে প্রশ্ন তোলেন ইন্দোনেশিয়ার পররাষ্ট্রন্ত্রী রেতনো মারসুদি।

এরপর বুধবার ফের বৈঠকের মধ্য দিয়ে দূত নিয়োগ চূড়ান্ত করা হয়। এদিনই যৌথ ঘোষণায় আসিয়ানের পররাষ্ট্রমন্ত্রীরা জানান, ব্রুনেইয়ের এরওয়ান ইউসুফকে মিয়ানমারে পাঠানো হবে।

তবে যেসব দায়িত্ব দিয়ে এরওয়ানকে মিয়ানমারে পাঠানো হবে তা জান্তা সরকার অতি সত্বর পালন করতে দেবে কিনা তা এখনও বোঝা যাচ্ছে না।