কাবুলে মন্ত্রীর বাড়িতে হামলার দায় স্বীকার তালেবানের

আফগানিস্তানের ভারপ্রাপ্ত প্রতিরক্ষামন্ত্রী বিসমিল্লাহ খান মোহাম্মদির বাড়িতে বোমা ও বন্দুক হামলার দায় স্বীকার করেছে তালেবান।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 August 2021, 10:12 AM
Updated : 4 August 2021, 10:12 AM

মঙ্গলবার রাতে রাজধানী কাবুলের অত্যন্ত সুরক্ষিত এলাকায় অবস্থিত মোহাম্মদির বাড়ির প্রাঙ্গণে বন্দুকধারীরা গাড়ি বোমা বিস্ফোরণ ঘটানোর পর তার বাড়ি লক্ষ্য করে গুলিবর্ষণ করে। হামলা থেকে রক্ষা পান মন্ত্রী। 

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, সরকারি বাহিনীগুলো চার ঘণ্টারও বেশি সময় ধরে হামলাকারীদের সঙ্গে লড়াই করে আক্রমণের অবসান ঘটান। এতে হামলাকারীদের সবাই নিহত হয়। 

এ ঘটনায় অন্তত আট বেসামরিক নিহত ও ২০ জন আহত হয়েছেন বলে আফগানিস্তানের স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে।

তালেবান মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ জানিয়েছেন, মন্ত্রীর বাড়িতে একটি গুরুত্বপূর্ণ বৈঠক চলছিল, এ বৈঠক লক্ষ্য করেই বাড়িটিতে হামলা চালানো হয়। 

বুধবার আফগানিস্তানের প্রধান নিরাপত্তা সংস্থা ন্যাশনাল ডিরেক্টরেট অব সিকিউরিটির দপ্তরের কাছে আরেকটি বিস্ফোরণে তিন জন আহত হন।

আহতদের মধ্যে দুই জন বেসামরিক ও একজন নিরাপত্তা কর্মকর্তা বলে জানিয়েছে পুলিশ।

তাৎক্ষণিকভাবে কোনো গোষ্ঠী এ হামলার দায় স্বীকার করেনি।

আফগানিস্তানে ২০ বছর ধরে যুদ্ধ করার পর বিদেশি বাহিনীগুলো প্রত্যাহার চলার মধ্যেই দেশটির যুক্তরাষ্ট্র সমর্থিত সরকারকে পরাজিত করার লক্ষ্যে এপ্রিল থেকে ব্যাপক অভিযান শুরু করে তালেবান। তারপর থেকে দ্রুত দেশটির প্রায় অর্ধেক অঞ্চল দখল করে নেয় বিদ্রোহী এই গোষ্ঠীটি।

তবে তারা এ পর্যন্ত কোনো প্রাদেশিক রাজধানীর দখল নিতে পারেনি। কিন্তু পশ্চিমে ইরান সীমান্তের নিকটবর্তী হেরাত ও দক্ষিণে লস্কর গা ও কান্দাহার দখলের চেষ্টায় সরকারি বাহিনীগুলোর সঙ্গে তীব্র লড়াই চালিয়ে যাচ্ছে তারা।   

আফগানিস্তানের সামরিক বাহিনী এক মুখপাত্র জানিয়েছেন, লস্কর গায়ে জরুরি অবস্থা জারি করা হয়েছে এবং সরকারি বাহিনীগুলো অতিরিক্ত সৈন্য ও যুক্তরাষ্ট্রের বিমান হামলার সহায়তা পাচ্ছে।

লস্কর গা হাতছাড়া হলে তা কাবুল সরকারের জন্য বড় ধরনের বিপর্যয় হয়ে দাঁড়াবে। হেলমান্দ প্রদেশের এই রাজধানী শহরটি থেকে বহু পরিবার ইতোমধ্যেই পালিয়ে গেছে।

তালেবান এই শহরটির কিছু রেডিও ও টেলিভিশন স্টেশনের নিয়ন্ত্রণ নিয়েছে এবং লোকজনের সরকারি বাহিনীকে সহায়তা করা বন্ধ করতে বাড়ি বাড়ি যাওয়া শুরু করেছে বলে জানিয়েছেন স্থানীয় বাসিন্দারা।

মঙ্গলবার জাতিসংঘ জানিয়েছে, পূর্ববর্তী ২৪ ঘণ্টায় লস্কর গায়ে অন্তত ৪০ জন বেসামরিক নিহত হয়েছেন।