আরব আমিরাত উপকূলে জাহাজ ‘থেকে নেমে গেছে সশস্ত্র ব্যক্তিরা’

সংযুক্ত আরব আমিরাতের উপকূলে ওমান উপসাগরে যে জাহাজটি ‘ছিনতাই’ হয়েছে বলে ধারণা করা হচ্ছিল তাতে আরোহণ করা সশস্ত্র ব্যক্তিরা জাহাজটি থেকে নেমে গেছেন।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 August 2021, 07:19 AM
Updated : 4 August 2021, 08:48 AM

জাহাজটি এখন নিরাপদ আছে বলে যুক্তরাজ্য ম্যারিটাইম ট্রেড অপারেশন্স (ইউকেএমটিও) জানিয়েছে।

মঙ্গলবার তিনটি সামুদ্রিক নিরাপত্তা বাহিনী বার্তা সংস্থা রয়টার্সকে জানিয়েছিল, সন্দেহভাজন ইরান সমর্থিত বাহিনীগুলো এমভি অ্যাসফল্ট প্রিন্সেস ট্যাংকারটি জব্দ করেছে; কিন্তু ইরান তা অস্বীকার করে।

‘ঘটনাটির পরিসমাপ্তি ঘটেছে’ বলে বুধবার নিজেদের প্রতিবেদনে বলেছে ইউকেএমটিও।

পানামার পতাকাবাহী এমভি অ্যাসফল্ট প্রিন্সেস হরমুজ প্রণালী দিকে এগিয়ে যাচ্ছে বলে লয়েডস লিস্ট ম্যারিটাইম ইন্টেলিজেন্সের বরাতে জানিয়েছিল বিবিসি।

মঙ্গলবার বিকালে ওমান উপসাগরে থাকা পাঁচটি জাহাজ যোগাযোগ হারিয়ে ফেলেছিল। তাদের একটি পানির নিচে থাকা কোনো মাইন বা অন্য কোনো যুদ্ধাস্ত্রের আঘাতে ক্ষতিগ্রস্ত হওয়ার পর এ বিপত্তি দেখা দিয়েছিল। অ্যাসফল্ট প্রিন্সেস এই জাহাজগুলোরই একটি। 

মঙ্গলবার খবর হয়, ‘আট থেকে নয় জন’ সশস্ত্র ব্যক্তি অস্ত্রের মুখে ওই জাহাজগুলোর একটিতে আরোহণ করেছে, পরে জাহাজটি অ্যাসফল্ট অথবা বিটুমিন বহনকারী ট্যাংকার এমভি অ্যাসফল্ট প্রিন্সেস হিসেবে শনাক্ত হয়। 

বিবিসির নিরাপত্তা প্রতিবেদক ফ্রাঙ্ক গার্ডনারের ভাষ্য অনুযায়ী, এমভি অ্যাসফল্ট প্রিন্সেসের মালিক দুবাইভিত্তিক একটি কোম্পানি, দুই বছর আগে ইরানের রেভোল্যুশনারি গার্ড তাদের একটি জাহাজ জব্দ করেছিল।

তিনি আরও জানিয়েছিলেন, হরমুজ প্রণালীর প্রবেশমুখের কাছে আসার পর নয় জন সশস্ত্র লোক এমভি অ্যাসফল্ট প্রিন্সেসে আরোহণ করেন।

ব্রিটিশ ম্যারিটাইম সংস্থা ভাষ্য অনুযায়ী এই ঘটনার শেষ হয়ে গেলেও কারা জাহাজটিতে উঠেছিলেন তা পরিষ্কার হয়নি।