আরব আমিরাতের উপকূলে জাহাজ ‘ছিনতাই’

ওমান উপসাগরের সংযুক্ত আরব আমিরাত উপকূলে সশস্ত্র ব্যক্তিরা পানামার পতকাবাহী একটি জাহাজ ছিনতাই করেছে বলে আন্তর্জাতিক গণমাধ্যমগুলো খবর দিয়েছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 August 2021, 06:36 AM
Updated : 4 August 2021, 06:36 AM

বিবিসি জানিয়েছে, জাহাজটিকে ইরানের দিকে যাওয়ার নির্দেশ দেওয়া হয়েছে বলে লয়েডস লিস্ট ম্যারিটাইম ইন্টেলিজেন্স নিশ্চিত করেছে। বিটুমিন ট্যাংকার এমভি অ্যাসফল্ট প্রিন্সেস হরমুজ প্রণালীর দিকে এগিয়ে যাচ্ছে বলে জানিয়েছে তারা।  

কারা জাহাজটি আটক করেছে তা পরিষ্কার না হলেও বিশ্লেষকরা সন্দেহভাজন হিসেবে ইরানি বাহিনীগুলোর দিকে ইঙ্গিত করেছেন। 

ইরানের রেভোল্যুশনারি গার্ডস এসব প্রতিবেদনকে তেহরানের বিরুদ্ধে ‘শত্রুতামূলক পদক্ষেপ’ নেওয়ার অজুহাত অভিহিত করে খারিজ করে দিয়েছে। 

ওমানের উপকূলে ইসরায়েলি একটি কোম্পানির পরিচালিত জাহাজে ড্রোন হামলায় দুই নিরাপত্তা রক্ষী নিহত হওয়ার এক সপ্তাহেরও কম সময়ে মধ্যে এ ঘটনাটি ঘটল। নিহত ওই দুই নিরাপত্তা রক্ষীর একজন ব্রিটিশ ও অপরজন রোমানিয়ার নাগরিক। 

যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও ইসরায়েল এ হামলার জন্য ইরানকে দায়ী করলেও তেহরান তা জোরালোভাবে অস্বীকার করেছে।

বিবিসির নিরাপত্তা প্রতিবেদক ফ্রাঙ্ক গার্ডনার জানিয়েছেন, এমভি অ্যাসফল্ট প্রিন্সেসের মালিক দুবাইভিত্তিক একটি কোম্পানি, দুই বছর আগে ইরানের রেভোল্যুশনারি গার্ড তাদের একটি জাহাজ জব্দ করেছিল।

তিনি জানান, বিভিন্ন প্রতিবেদন অনুযায়ী হরমুজ প্রণালীর প্রবেশমুখের কাছে আসার পর নয় জন সশস্ত্র লোক এমভি অ্যাসফল্ট প্রিন্সেসে আরোহণ করেন।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, ওমান উপসাগরে জাহাজ সংক্রান্ত একটি ঘটনার প্রতিবেদনগুলো তারা দেখছে এবং উদ্বিগ্ন হয়ে আছে; তবে কারা এটি করেছে তা এখনই বলা যাচ্ছে না। 

এসব খবরকে ‘অত্যন্ত উদ্বেগজনক’ বলে বর্ণনা করেছে হোয়াইট হাউস। 

পরিচয় প্রকাশ না করার শর্তে যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা বার্তা সংস্থা রয়টার্সকে জানিয়েছেন, যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনী অ্যাসফল্ট প্রিন্সেসের ওপর নিবিড় নজরদারি করতে কাছাকাছি কোনো একটি জাহাজে অবস্থান নেওয়া কথা বিবেচনা করছে।

আশু কোনো সামরিক পদক্ষেপ না নিয়ে পরিস্থিতির ওপর নজর রাখার জন্যই এমনটি করার কথা বিবেচনা করা হচ্ছে বলে জানিয়েছেন তারা। 

যুক্তরাজ্যের পররাষ্ট্র মন্ত্রণালয়ে এক মুখপাত্র জানিয়েছেন, আরব আমিরাতের উপকূলে জাহাজে ঘটা ঘটনার খবরগুলোর বিষয়ে তারা জরুরিভিত্তিতে তদন্ত শুরু করেছে।

এর আগে যুক্তরাজ্য ম্যারিটাইম ট্রেড অপারেশন্স (ইউকেএমটিও) ওমান উপসাগরের ফুজায়রার কাছে থাকা জাহাজগুলোকে অত্যন্ত সতর্কভাবে চলাচল করার পরামর্শ দিয়েছিল।