ইরানে নতুন প্রেসিডেন্টের অভিষেক, মার্কিন নিষেধাজ্ঞা মুক্তির অঙ্গীকার

যুক্তরাষ্ট্রের আরোপিত কঠোর নিষেধাজ্ঞা থেকে দেশকে মুক্ত করার অঙ্গীকারের মধ্য দিয়ে ইরানের নতুন প্রেসিডেন্ট হিসেবে অভিষিক্ত হয়েছেন ইব্রাহিম রাইসি।

>>রয়টার্স
Published : 3 August 2021, 04:50 PM
Updated : 3 August 2021, 04:50 PM

প্রেসিডেন্ট হিসাবে তাকে দায়িত্ব পালনের জন্য মঙ্গলবার আনুষ্ঠানিক অনুমোদন দিয়েছেন ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আলি খামেনি। রাষ্ট্রীয় টিভিতে সে অনুষ্ঠান সরাসরি সম্প্রচার করা হয়েছে।

এই দায়িত্ব পাওয়ার পরই রাইসি মার্কিন নিষেধাজ্ঞা তোলার পদক্ষেপ নেওয়ার অঙ্গীকার করার পাশাপাশি ইরানের অসন্তুষ্ট নাগরিকদের সঙ্গে সরকারের দূরত্ব দূর করারও প্রতিশ্রুতি দিয়েছেন।

মধ্যপন্থি প্রেসিডেন্ট হাসান রুহানির স্থলাভিষিক্ত হওয়া রক্ষণশীল নেতা ইব্রাহিম রাইসি আগামী বৃহস্পতিবার আনুষ্ঠানিকভাবে শপথ নেবেন। এরপর এক সপ্তাহের মধ্যেই পার্লামেন্টে তার মন্ত্রিসভাকে আস্থা ভোটের মুখোমুখি হতে হবে।

ইরানে গত জুনে অনুষ্ঠিত নির্বাচনে রাইসি ৬১ দশমিক ৯৫ শতাংশ ভোট পেয়ে প্রেসিডেন্ট নির্বাচিত হন। ইরানের সংবিধান অনুযায়ী, দুই মেয়াদের বেশি ক্ষমতায় থাকার নিয়ম নেই। তাই হাসান রুহানি নির্বাচনে অংশ নিতে পারেন নি। মঙ্গলবার রাইসির দায়িত্ব পাওয়ার মধ্য দিয়ে প্রেসিডেন্ট রুহানির ক্ষমতার অবসান হল।

রাইসি প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী হওয়ার পরই ইরানের পরমাণু চুক্তি নিয়ে তার অবস্থান স্পষ্ট করে বলেছিলেন, ২০১৫ সালের ওই চুক্তি পুনরুজ্জীবিত করতে বিশ্বের শক্তিধর দেশগুলোর সঙ্গে আলোচনাকে তিনি স্বাগত জানান, তবে তাতে ইরানের জাতীয় স্বার্থের নিশ্চয়তা থাকতে হবে।

যুক্তরাষ্ট্র ওই চুক্তি থেকে সরে এসে ২০১৮ সালে ইরানের ওপর সব পুরানো নিষেধাজ্ঞা পুনর্বহাল করার পাশপাশি নতুন আরও নিষেধাজ্ঞা আরোপ করায় ইরানিদের অবস্থা আরও খারাপ হয়েছে। রাইসি ইরানিদের জীবনযাত্রামান উন্নয়নের প্রতিশ্রুতি দিয়েছেন।

রাজধানী তেহরানে টিভিতে এক ভাষণে তিনি বলেছেন, “আমরা অবশ্যই যুক্তরাষ্ট্রের নিপীড়নমূলক নিষেধাজ্ঞা তুলে নেব। তবে এর জন্য জনগণের জীবনযাত্রা এবং অর্থনীতিকে কোনও শর্তাধীনে রাখব না কিংবা তা বিদেশিদের মর্জিমত চলতে দেব না।”