যুক্তরাষ্ট্রের সঙ্গে আলোচনার আগে নিষেধাজ্ঞা শিথিল চায় উত্তর কোরিয়া

যুক্তরাষ্ট্রের সঙ্গে পারমাণবিক নিরস্ত্রীকরণ আলোচনা ফের শুরুর আগে দেশের ওপর আরোপিত আন্তর্জাতিক নিষেধাজ্ঞা শিথিল হোক, এমনটিই চায় উত্তর কোরিয়া।

>>রয়টার্স
Published : 3 August 2021, 02:16 PM
Updated : 3 August 2021, 02:16 PM

দক্ষিণ কোরিয়ার আইনপ্রণেতারা মঙ্গলবার একথা জানিয়েছেন। তারা জানান, ধাতু রপ্তানি ও পরিশোধিত জ্বালানি আমদানিসহ অন্যান্য প্রয়োজনীয় খাতে নিষেধাজ্ঞা শিথিল চায় পিয়ংইয়ং।

দেশের প্রধান গোয়েন্দা সংস্থার কাছ থেকে ব্রিফিং পাওয়ার পর দক্ষিণ কোরিয়ার আইনপ্রণেতারা বলেন, উত্তর কোরিয়া বিলাসবহুল পণ্য আমদানিতেও নিষেধাজ্ঞা শিথিলের দাবি জানিয়েছে।

বছরখানেক আগে উত্তেজনার মুখে দুই কোরিয়ার মধ্যে বন্ধ হয়ে যাওয়া হটলাইন সম্প্রতি ফের চালু হওয়ার এক সপ্তাহের মাথায় দক্ষিণ কোরিয়ার এমপি’দেরকে এই ব্রিফিং দিয়েছে গোয়েন্দা সংস্থা।

তবে উত্তর কোরিয়ার রাষ্ট্রপরিচালিত গণমাধ্যমে মঙ্গলবার কোনও খবরে পরমাণু নিরস্ত্রীকরণ আলোচনা শুরুর জন্য নিষেধাজ্ঞা তুলে নেওয়ার নতুন কোনও অনুরোধ জানানোর কথা উল্লেখ করা হয়নি।

দক্ষিণ কোরিয়ার কেন্দ্রীয় ব্যাংক গত সপ্তাহে জানিয়েছে, জাতিসংঘ নিষেধাজ্ঞা, কোভিড-১৯ মোকাবেলায় জারি থাকা লকডাউন এবং প্রতিকূল আবহাওয়া মিলিয়ে ২০২০ সালে উত্তর কোরিয়ার অর্থনীতি গত ২৩ বছরের মধ্যে সবচেয়ে বেশি সংকুচিত হয়েছে।