যুক্তরাষ্ট্র নতুন আফগান শরণার্থী কর্মসূচি শুরু করবে

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসন নির্দিষ্ট আফগানদের শরণার্থী হিসেবে যুক্তরাষ্ট্রে পুনর্বাসন করতে একটি নতুন কর্মসূচিশুরু করবে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 August 2021, 08:51 AM
Updated : 3 August 2021, 05:03 AM

রোববার মার্কিন প্রশাসনের একজন কর্মকর্তা ও বিষয়টি সম্পর্কে জ্ঞাত দুটি সূত্র বার্তা সংস্থা রয়টার্সকে এমনটি জানিয়েছেন।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয় সোমবার তথাকথিত ‘প্রায়োরিটি টু’ শরণার্থী কর্মসূচির পরিকল্পনা ঘোষণা করবে বলে নাম না প্রকাশ করার শর্তে ওই সূত্র তিনটি জানিয়েছে।

তবে এ বিষয়ে মন্তব্যের জন্য রয়টার্সের অনুরোধে তাৎক্ষণিকভাবে সাড়া দেয়নি যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়।

চলতি মাসের শেষে আফগানিস্তান থেকে যুক্তরাষ্ট্রের সৈন্যদের আনুষ্ঠানিক প্রত্যাহার সম্পন্ন হওয়ার আগে লড়াই ছড়িয়ে পড়ার মধ্যেই এ কর্মসূচীর কথা জানা গেল।

আফগানিস্তানে যুক্তরাষ্ট্রের ২০ বছরব্যাপী লড়াইয়ের সময়টিতে যেসব আফগান মার্কিন বাহিনীগুলোকে বিভিন্নভাবে সহযোগিতা করেছে তারা এখন তালেবানের প্রতিশোধমূলক হামলার ঝুঁকিতে আছেন। এসব আফগানকে সহযোগিতা করার জন্য বাইডেনের ওপর চাপ সৃষ্টি করেছেন যুক্তরাষ্ট্রের আইনপ্রণেতা ও অধিকার বিষয়ক বিভিন্ন সংগঠন।

যুক্তরাষ্ট্রের ওই প্রশাসনিক কর্মকর্তা জানিয়েছেন, যে আফগানরা আফগানিস্তানে যুক্তরাষ্ট্রের অর্থায়িত প্রকল্পে এবং যুক্তরাষ্ট্রভিত্তিক এনজিও ও গণমাধ্যমের হয়ে কাজ করেছেন তারা নতুন শরণার্থী কর্মসূচীর আওতায় থাকবেন।  

তবে এরা, আফগানিস্তানে যুক্তরাষ্ট্রের সরকার ও তাদের পরিবারগুলোর জন্য যারা দোভাষী হিসেবে ও অন্যান্য কাজে নিয়োজিত ছিলেন তাদের জন্য গ্রহণ করা স্পেশাল ইমিগ্রেশন ভিসা (এসআইভি) কর্মসূচীতে বিবেচিত হবেন না বলে জানা গেছে।

প্রায় ২০০ এসআইভি আবেদনকারীর ভিসা এখন প্রক্রিয়াকরণের চূড়ান্ত পর্যায়ে আছে বলে রয়টার্স জানিয়েছে।

আফগানিস্তান থেকে মার্কিন স্বার্থের পক্ষে কাজ করা ব্যক্তিদের সরিয়ে নেওয়ার উদ্যোগ যাকে ‘অপারেশন অ্যালাইস রেফিউজ’ বলা হচ্ছে তার শুরুতেই গত সপ্তাহে এসব আবেদনকারী ও তাদের পরিবারের সদস্যদের যুক্তরাষ্ট্রে নিয়ে যাওয়া হয়েছে। এই উদ্যোগের আওতায় ৫০ হাজার বা তার বেশি আফগানকে যুক্তরাষ্ট্রে সরিয়ে নিয়ে যাওয়া হতে পারে।  

তাদের নিয়ে যুক্তরাষ্ট্রের ভার্জিনিয়ায় একটি সামরিক ঘাঁটিতে রেখে চূড়ান্ত আনুষ্ঠানিকতা শেষে যুক্তরাষ্ট্রজুড়ে পুনর্বাসন করা হবে।