কোভিড-১৯ হেলথ পাসের বিরুদ্ধে ফ্রান্সে লাখো মানুষের বিক্ষোভ

ফ্রান্সে সংক্রমণের চতুর্থ ঢেউ মোকাবেলায় জনসমাগম হয় এমন স্থানগুলোতে প্রবেশের ক্ষেত্রে বাধ্যতামূলক করোনাভাইরাস হেলথ পাস দেখানোর বিধানের বিরুদ্ধে লাখো মানুষ রাজধানী প্যারিস ও দেশটির অন্যান্য শহরে বিক্ষোভ দেখিয়েছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 August 2021, 08:23 AM
Updated : 1 August 2021, 12:19 PM

শনিবার প্যারিসের বিক্ষোভে আন্দোলনকারীরা তিন পুলিশ সদস্যকে আহত করেছে বলে জানিয়েছেন পুলিশের এক মুখপাত্র।

এদিন প্যারিসে ১০ জনসহ দেশের বিভিন্ন স্থানে বিক্ষোভ থেকে আরও ৯ জনকে আটক করা হয়েছে বলে টুইটারে জানিয়েছেন ফ্রান্সের স্বরাষ্ট্রমন্ত্রী জেগাল্ড ডাগমানা।

এ নিয়ে টানা তৃতীয় সপ্তাহান্তে ফ্রান্সের জনতা প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর নতুন কোভিড-১৯ নির্দেশনার বিরুদ্ধে প্রতিবাদ দেখাল বলে এক প্রতিবেদনে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

ফ্রান্সে সাধারণত বছরের এই সময়ে মানুষজন গ্রীষ্মকালীন ছুটি নিয়ে বেশি মনোযোগী থাকে; কিন্তু চলতি বছর জনগণ তা না করে রাস্তায় নেমে বিক্ষোভ দেখাচ্ছে।

বিক্ষোভের শুরুর দিকের তুলনায় এখন প্রতিবাদ কর্মসূচিগুলোতে লোক বাড়ছে। ২০১৮ সালের শেষদিকে জ্বালানির দাম ও জীবনধারণের খরচ বেড়ে যাওয়ার প্রতিবাদে শুরু হওয়া ‘ইয়োলো ভেস্ট’ আন্দোলনেও এমনটা দেখা গিয়েছিল।

শনিবার ফ্রান্সজুড়ে বিক্ষোভে দুই লাখ চার হাজার ৯০ জন অংশ নিয়েছে বলে জানিয়েছেন দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা। এর মধ্যে প্যারিসের বিক্ষোভে ছিলেন ১৪ হাজার ২৫০ জন।

এদিন দেশজুড়ে বিক্ষোভে অংশ নেওয়া মানুষের সংখ্যা আগের সপ্তাহের তুলনায় প্রায় ৪০ হাজার বেশি।

“আমরা একটা বিচ্ছিন্ন সমাজ তৈরি করছি, মানবাধিকারের জন্য পরিচিত এই দেশ এমন কিছু করছে, যা চিন্তাই করা যায় না। সেজন্য আমি রাস্তায় নেমেছি। এর আগে জীবনেও কোনো বিক্ষোভে অংশ নেইনি।

“আমার মনে হয়, আমাদের স্বাধীনতা বিপদে,” বলেছেন রাজধানীর বিক্ষোভে অংশ নেওয়া শিক্ষক অ্যান; নামের পরের অংশ জানাতে রাজি হননি তিনি।

রয়টার্স জানিয়েছে, ম্যাক্রোঁ সরকারের নতুন নির্দেশনার কারণে কোভিড-১৯ এর টিকা নিয়েছেন বা সম্প্রতি শনাক্তকরণ পরীক্ষায় ‘নেগেটিভ’ এসেছে এমন হেলথ পাস দেখানো ছাড়া দর্শনার্থীদের জাদুঘর, সিনেমা হল বা সুইমিং পুলে ঢুকতে দেওয়া হচ্ছে না।

কয়েকদিন আগে ফ্রান্সের পার্লামেন্টে নতুন একটি আইনও পাস হয়েছে যাতে স্বাস্থ্যকর্মীদের টিকা নেওয়া বাধ্যতামূলক করা হয়েছে এবং বার, রেস্তোরাঁ, বাণিজ্য মেলা, ট্রেন ও হাসপাতালেও হেলথ পাস দেখানোর বিধান রাখা হয়েছে।

শনিবার রাজধানী প্যারিসে প্রায় তিন হাজার পুলিশ মোতায়েন করা হলেও বিক্ষোভকারীদের নির্ধারিত পথে ধরে রাখতে নিরাপত্তা কর্মকর্তাদের হিমশিম খেতে হয়েছে বলে জানিয়েছে রয়টার্স।

গত সপ্তাহে বিক্ষোভকারীদের সঙ্গে পুলিশের হাতাহাতি ব্যস্ত শঁজ-এলিজে অ্যাভেনিউতেও ছড়িয়ে পড়েছিল। শনিবার তেমন পরিস্থিতি এড়ানোর প্রস্তুতি নিয়েছিল কর্তৃপক্ষ।

প্যারিসের পাশাপাশি এদিন মার্সেই, লিঁও, নঁতেসহ একাধিক শহরে হাজার হাজার বিক্ষোভকারী কোভিড-১৯ সংক্রান্ত নতুন নির্দেশনা প্রত্যাহারের দাবি জানিয়েছেন। তাদের কণ্ঠে ছিল ‘স্বাধীনতা’ ও ‘হেলথ পাসকে না’ স্লোগান।