সিরিয়ার সঙ্গে জাবের সীমান্ত ক্রসিং বন্ধ করেছে জর্ডান

সিরিয়ার সঙ্গে থাকা গুরুত্বপূর্ণ জাবের সীমান্ত ক্রসিং সাময়িকভাবে বন্ধ করে দিয়েছে জর্ডান।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 August 2021, 06:15 AM
Updated : 1 August 2021, 06:15 AM

‘উপযুক্ত পরিস্থিতি ফিরে না আসা পর্যন্ত’ দুই দেশের এই সীমান্ত ক্রসিংটি দিয়ে মালামাল ও যাত্রী পারাপার বন্ধ থাকবে বলে জর্ডানের রাষ্ট্রায়ত্ত বার্তা সংস্থার বরাতে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

শনিবার জর্ডানের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের একজন কর্মকর্তাকে উদ্ধৃত করে দেশটির রাষ্ট্রায়ত্ত বার্তা সংস্থা পেত্রা জানিয়েছে, সিরিয়ার পাশে নিরাপত্তা পরিস্থিতির অবনতি হওয়ায় ক্রসিংটি বন্ধ রাখা হয়েছে।

‘উপযুক্ত পরিস্থিতি ফিরে আসার পর’ ক্রসিংটি আবার খুলে দেওয়া হবে বলে জানিয়েছে তিনি। 

করোনাভাইরাস মহামারীর কারণে এ ক্রসিংটি বন্ধ রাখা হয়েছিল। কিন্তু সিরিয়া ও জর্ডানের কর্তৃপক্ষগুলো জুলাইয়ের শেষে ক্রসিংটির কার্যক্রম আবার শুরু করার সিদ্ধান্ত নিয়েছিল। কিন্তু সিরিয়ার দারা প্রদেশে সরকারি বাহিনীগুলোর সঙ্গে সশস্ত্র গোষ্ঠীগুলোর দ্বন্দ্ব বাড়তে থাকায় ওই পরিকল্পনা আর বাস্তবায়িত হয়নি। 

সিরিয়ার সামরিক বাহিনীর একটি সূত্র বৃহস্পতিবার রুশ গণমাধ্যম স্পুৎনিককে জানিয়েছে, দারার স্থানীয় কর্তৃপক্ষের সঙ্গে শান্তি চুক্তিতে পৌঁছলেও অস্ত্র সমর্পণ করতে অস্বীকার করায় কট্টরপন্থি গোষ্ঠীগুলোকে নিষ্ক্রিয় করার লক্ষ্যে অভিযান শুরু করেছে সিরিয়ার সরকারি বাহিনী। 

এদিন স্থানীয়দের সরিয়ে নিতে সহায়তা করার সময় দারার কট্টরপন্থিরা রেড ক্রিসেন্টের কর্মীদের ওপর রকেট হামলা চালায়।  

জাতিসংঘ জানিয়েছে, দারায় সহিংতা শুরু হওয়ার পর এ পর্যন্ত শিশুসহ অন্তত আট বেসামরিক নিহত এবং প্রায় আড়াই হাজার লোক বাস্তুচ্যুত হয়েছেন।