পুলওয়ামা হামলার ‘পরিকল্পনাকারীকে’ হত্যার দাবি ভারতীয় পুলিশের

কাশ্মীরের পুলওয়ামায় ২০১৯ সালে ভারতের আধা-সামরিক বাহিনীর ওপর চালানো প্রাণঘাতী হামলার পরিকল্পনাকারী বলে কথিত এক বিচ্ছিন্নতাবাদীকে হত্যার দাবি করেছে দেশটির পুলিশ।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 July 2021, 03:57 PM
Updated : 31 July 2021, 03:57 PM

জইশ ই মোহাম্মদের কমান্ডার মোহাম্মদ ইসমাইল আলভি আঞ্চলিক প্রধান শহর শ্রীনগরের দক্ষিণে নিরাপত্তা বাহিনীর সঙ্গে গোলাগুলিতে নিহত হয়েছেন বলে শনিবার বার্তা সংস্থা রয়টার্সকে জানিয়েছেন কাশ্মীরের পুলিশ প্রধান বিজয় কুমার।

বিজয় কুমার বলেন, “মোহাম্মদ ইসমাইল আলভি ওরফে লাম্বু ওরফে আদনান মাসুদ আজহারের পরিবারের সদস্য। সে লেটপোরা পুলওয়ামা হামলার ষড়যন্ত্র ও পরিকল্পনার সঙ্গে জড়িত ছিল।”

২০১৯ সালের ১৪ ফেব্রুয়ারি কাশ্মীরের পুলওয়ামার রাস্তায় এক আত্মঘাতী বোমা হামলাকারী গাড়ি নিয়ে ভারতীয় আধা সামরিক বাহিনী সেন্ট্রাল রিজার্ভ পুলিশ ফোর্সের (সিআরপিএফ) জওয়ানদের বহনকারী একটি বাসে ধাক্কা দেয়, এতে বড় ধরনের বিস্ফোরণে ৪০ জনেরও বেশি জওয়ান নিহত হন।

কাশ্মীরে কয়েক দশকের মধ্যে ভারতীয় নিরাপত্তা বাহিনীর ওপর চালানো সবচেয়ে প্রাণঘাতী হামলা ছিল সেটি। পাকিস্তানভিত্তিক জঙ্গি গোষ্ঠী জইশ ই মোহাম্মদ (জেইএম) হামলার দায় স্বীকার করে।  

এ হামলাকে কেন্দ্র করে প্রতিবেশী পাকিস্তানের সঙ্গে ভারতে যুদ্ধ বেধে যাওয়ার পরিস্থিতি তৈরি হয়েছিল।

পাকিস্তান তাদের ভূখন্ড থেকে জঙ্গি গোষ্ঠীগুলোকে তৎপরতা চালাতে দিচ্ছে বলে অভিযোগ করে ভারত সরকার এর বিরুদ্ধে পদক্ষেপ নেওয়ার হুমকি দেয়। ইসলামাবাদ অভিযোগ অস্বীকার করে এই হামলার সঙ্গে তাদের কোনো সম্পর্ক নেই বলে দাবি করে।

ভারত নিয়ন্ত্রিত কাশ্মীর একটি মুসলিম প্রধান এলাকা। পারমাণবিক শক্তিধর দুই প্রতিবেশী ভারত-পাকিস্তানের বৈরিতার কেন্দ্র এই অঞ্চলটি। দেশ দুটি অঞ্চলটির পৃথক দুটি অংশ নিয়ন্ত্রণ করলেও তারা পুরো অঞ্চলটির ওপর অধিকার দাবি করে আসছে।