বাগদাদের গ্রিন জোনে রকেট হামলা, হতাহত নেই

ইরাকের রাজধানী বাগদাদের সুরক্ষিত গ্রিন জোনে দুটি রকেট আঘাত হানলেও এতে কেউ হতাহত হয়নি বলে জানিয়েছেন দেশটির নিরাপত্তা কর্মকর্তারা।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 July 2021, 10:37 AM
Updated : 29 July 2021, 10:37 AM

বৃহস্পতিবার এ হামলার ঘটনা ঘটে বলে এক প্রতিবেদনে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

রকেট দুটো বাগদাদের পূর্বাঞ্চলের শিয়া অধ্যুষিত একটি এলাকা থেকে ছোড়া হয়েছে; প্রাথমিক তদন্তে মনে হচ্ছে এগুলো যুক্তরাষ্ট্রের দূতাবাস লক্ষ্য করে ছোড়া হয়েছিল, তবে ‘টার্গেটে’ পৌঁছাতে পারেন, বলেছেন ঊর্ধ্বতন এক ইরাকি নিরাপত্তা কর্মকর্তা।

একটি রকেট গ্রিন জোনের ভেতরের পার্কিং লটে আঘাত হেনেছে, অন্যটি পড়েছে কাছাকাছি একটি খালি জায়গায়।

২০২১ সালের মধ্যে ইরাকে যুক্তরাষ্ট্রের অভিযান আনুষ্ঠানিকভাবে শেষ ঘোষণা করার বিষয়ে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও ইরাকি প্রধানমন্ত্রী মুস্তাফা আল কাদিমির মধ্যে চুক্তি হওয়ার দুইদিন পরই বাগদাদের সুরক্ষিত গ্রিন জোনে এ রকেট হামলা হল।

চলতি মাসের শুরুতেও ইরাক ও সিরিয়ায় মার্কিন কূটনীতিক ও বাহিনীর সদস্যদের ওপর তিন দফা রকেট ও ড্রোন হামলা হয়েছিল। এর মধ্যে এক হামলায় একটি বিমান ঘাঁটিতে ১৪টি রকেট আছড়ে পড়ে দুই মার্কিন সেনা আহতও হয়।

কোনো গোষ্ঠী বৃহস্পতিবারের হামলার দায় স্বীকার না করলেও ইরান সমর্থিত মিলিশিয়ারাই এ রকেট হামলার পেছনে থাকতে পারে বলে অনুমান বিশ্লেষকদের।

বাগদাদের সুরক্ষিত গ্রিন জোনের ভেতরে বিভিন্ন দেশের দূতাবাস ও সরকারি বিভিন্ন স্থাপনা আছে। সাম্প্রতিক বছরগুলোতে এই গ্রিন জোনে নিয়মিত রকেট হামলা হচ্ছে।

ইরান সমর্থিত বিভিন্ন গোষ্ঠীই এসব হামলার পেছনে আছে বলে দাবি যুক্তরাষ্ট্র ও ইরাকি কর্মকর্তাদের।