আশার বাণী নিয়ে ওয়াশিংটনে চীনের নতুন রাষ্ট্রদূত

সম্পর্কের টানাপড়েনের মধ্যে ওয়াশিংটনে পৌঁছে নতুন আশার কথা শুনিয়েছেন চীনের নতুন রাষ্ট্রদূত শিন গ্যাং।

>>রয়টার্স
Published : 29 July 2021, 04:01 AM
Updated : 29 July 2021, 04:15 AM

কোভিড মোকাবেলায় যুক্তরাষ্ট্রের সাফল্য কামনার পাশাপাশি দ্বিপাক্ষিক সম্পর্ক উন্নয়নের দারুণ সম্ভাবনাও আছে বলে মন্তব্য করেছেন তিনি।

চীনা শীর্ষ কূটনীতিকদের সঙ্গে তিয়ানজিনে মার্কিন উপ পররাষ্ট্রমন্ত্রী উউন্ডি শেরম্যানের উচ্চ পর্যায়ের বৈঠকের কয়েকদিন পরই ওয়াশিংটনে পৌঁছান শিন গ্যাং।

সম্পর্কের উন্নয়নে দুই পক্ষকেই যে ছাড় দিতে হবে, এমন ইঙ্গিত এসেছে তিয়ানজিনের বৈঠক থেকে।

৫৫ বছর বয়সী শিনের ঝুলিতে ইউরোপ নিয়ে কাজ করার সাম্প্রতিক অভিজ্ঞতাও রয়েছে। ঝানু এই কূটনীতিক ২০০৬ ও ২০১৪ সালে দুই দফায় চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ছিলেন। জনসুরক্ষার বিষয়ে কাজ করায় তার খ্যাতি রয়েছে।

তিনি ওয়াশিংটনে কুই তিয়ানকাইর স্থালাভিষিক্ত হচ্ছেন। ৬৮ বছর বয়সী কুই সবচেয়ে লম্বা সময়, আট বছর যুক্তরাষ্ট্রে রাষ্ট্রদূতের দায়িত্ব সামলেছেন।

ওয়াশিংটনে পৌঁছছে বিমানবন্দর থেকে সরাসরি নিজের বাসভবনে যান নতুন রাষ্ট্রদূত শিন।

সেখানে সাংবাদিকদের মুখোমুখি হয়ে তিনি বলেন, “আমি গভীরভাবে বিশ্বাস করি, চীন-যুক্তরাষ্ট্র সম্পর্কের খোলা দরজা বন্ধ হতে পারে না, হওয়া উচিতও নয়। দুই দেশের সম্পর্ক এখন একটা জটিল বাঁকে এসে উপস্থিত হয়েছে, যেখানে অনেক সমস্যা আর বাধার সঙ্গে দারুণ সুযোগ ও সম্ভাবনাও আছে।”

নানা চড়াই-উৎরাইয়ের মধ্যেই দুই দেশের সম্পর্ক এগিয়ে চলেছে মন্তব্য করে তিনি বলেন, প্রেসিডেন্ট জো বাইডেনের নেতৃত্বে যুক্তরাষ্ট্রের অর্থনীতি উন্নত হচ্ছে।

“আমি আশা করি মহামারীর বিরুদ্ধে এই দেশ দ্রুত জয় লাভ করবে,” বলেন নতুন রাষ্ট্রদূত।

সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের সময় বেইজিং-ওয়াশিংটন সম্পর্কের মারাত্মক অবনতি ঘটে। জো বাইডেন প্রেসিডেন্টের দায়িত্ব নেওয়ার পর চীনা কর্মকর্তাদের ওপর নিষেধাজ্ঞা অরোপের মাধ্যমে সেই চাপ অব্যাহত রেখেছেন। যুক্তরাষ্ট্র যে বিশ্বকে নেতৃত্ব দেওয়ার জায়গাটি ছাড়তে রাজি নয়, সেটাও বুঝিয়ে দিয়েছেন তিনি।

এদিকে গত অক্টোবর থেকে চীনে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূতের পদটি ফাঁক পড়ে আছে। বাইডেন এখনও সেখানে রাষ্ট্রদূত নিয়োগ দেননি। তবে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রনীতিতে সাবেক নেটো রাষ্ট্রদূত নিকোলাস বার্নস এই পদের জন্য এগিয়ে রয়েছেন।