প্যারিসে কিউবার দূতাবাসে পেট্রোল বোমা হামলা, নিরাপত্তা বাড়াচ্ছে ফ্রান্স

ফ্রান্সের রাজধানী প্যারিসে অবস্থিত কিউবার দূতাবাসে পেট্রোল বোমা হামলায় ভবনের কিছুটা ক্ষয়ক্ষতি হয়েছে। তবে দূতাবাসের কর্মীরা হতাহত হননি।

>>রয়টার্স
Published : 27 July 2021, 01:27 PM
Updated : 27 July 2021, 01:27 PM

এ ঘটনার পর ফ্রান্স কর্তৃপক্ষ দূতাবাস ভবনের চারপাশে নিরাপত্তা জোরদার করছে।

মঙ্গলবার দূতাবাস এক বিবৃতিতে জানায়, দুই ব্যক্তি তিনটি পেট্রোল বোমা ছুড়ে মেরেছে। এতে ভবনের সামনের দিকে প্রবেশপথে আগুন ধরে যায়।

কিউবায় সম্প্রতি নিত্য ব্যবহার্য পণ্যের সঙ্কট, নাগরিক স্বাধীনতা ক্ষুন্ন করা এবং মহামারী মোকাবেলায় কর্তৃপক্ষের ভূমিকায় অসন্তুষ্ট ও ক্ষুব্ধ লোকজন প্রতিবাদ-বিক্ষোভ করেছে। এর পরিপ্রেক্ষিতে কিউবা ইন্টারনেট এবং স্যোশাল মিডিয়া বন্ধ করেছে।

কিউবার কমিউনিস্ট পার্টির প্রধান দেশে চলমান অস্থিরতার জন্য যুক্তরাষ্ট্রকে দায়ী করেছেন। প্রতিবাদ-বিক্ষোভের পেছনে যুক্তরাষ্ট্রের অর্থায়ন ও প্ররোচনা কাজ করছে বলেও অভিযোগ তার।

প্যারিসে মঙ্গলবারের পেট্রোল বোমা হামলার জন্যও কিউবার দূতাবাস যুক্তরাষ্ট্রের দিকে অঙ্গুলি নির্দেশ করেছে। বলা হয়েছে, “আমাদের দেশের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের প্রচারণার কারণেই মানুষ এমন কাজ করতে উৎসাহ পাচ্ছে।”

কিউবার পররাষ্ট্রমন্ত্রণালয় তাদের অফিসিয়াল টুইটার পেজে দূতাবাসে পেট্রোল বোমা হামলার ছবি প্রকাশ করেছে। টুইটে বলা হয়েছে, “একাজের জন্য সরাসরি তারাই দায়ী যারা আমাদের দেশের বিরুদ্ধে সহিংসতা এবং ঘৃণা উস্কে দেয়।”

যুক্তরাষ্ট্র এবং আরও ২০ টি দেশের পররাষ্ট্রমন্ত্রীরা সোমবার কিউবায় গণহারে ধরপাকড়ের নিন্দা জানিয়ে ইন্টারনেট পুরোপুরি চালু করে দেওয়ার আহ্বান জানিয়েছিলেন।

এরপরই প্যারিসের দূতাবাসে পেট্রোল বোমা হামলার ঘটনা ঘটল। এ হামলার নিন্দা জানিয়েছে ফ্রান্সের পররাষ্ট্রমন্ত্রণালয়। এর পেছনে কারা জড়িত তা খুঁজে বের করতে তদন্ত শুরু হয়েছে বলে জানিয়েছে মন্ত্রণালয়।