মরক্কোয় সরাসরি ফ্লাইট চালু করল ইসরায়েল

ইসরায়েলের দুটি এয়ারলাইন্স রাজধানী তেল আবিব থেকে মরক্কোর মাররাকেশে সরাসরি বিরতিহীন বাণিজ্যিক ফ্লাইট চালু করেছে।

>>রয়টার্স
Published : 25 July 2021, 04:22 PM
Updated : 25 July 2021, 04:22 PM

গতবছর মরক্কো ও ইসরায়েলের মধ্যকার কূটনৈতিক সম্পর্কোন্নয়নের পথ ধরেই চালু হল এই ফ্লাইট।

যুক্তরাষ্ট্রের মধ্যস্থতায় গতবছর ডিসেম্বরে এক শান্তিচুক্তির মধ্য দিয়ে ইসরায়েল এবং মরক্কোর মধ্যে কূটনৈতিক সম্পর্কের অগ্রগতি হয়।

২০২০ সালে সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন এবং সুদানের পর ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করতে সম্মত হওয়া চতুর্থ আরব দেশ ছিল মরক্কো।

রোববার ইসরায়েলের ইসরাইর এয়ারলাইন্সের ফ্লাইট-৬১ স্থানীয় সময় সকাল সোয়া ৮ টায় মরক্কোয় রওনা হয়েছে।

সাড়ে পাঁচ ঘণ্টার এই যাত্রায় উড়োজাহাজে বিমানবালাদের পরনে ছিল মরক্কোর ঐতিহ্যবাহী পোশাক এবং তারা যাত্রীদেরকে মরক্কোর খাবারও পরিবেশন করেছে।

অন্যদিকে, ইসরায়েলের আরেক এয়ারলাইন্স এল-আল ফ্লাইট ৫৫৩ মরক্কো যাত্রা করেছে স্থানীয় সময় সকাল সাড়ে ১১ টায়।

এই এয়ারলাইন্সের বোয়িং ৭৩৭ উড়োজাহাজ সপ্তাহে মরক্কোয় ৫ টি ফ্লাইট পরিচালনা করবে। আর ইসরাইর এয়ারলাইন্স মাররাকেশে ফ্লাইট পরিচালনা করবে সপ্তাহে দু’টি।

ইসরায়েলের পর্যটনমন্ত্রী বলেছেন, “এই রুটে বিমান চলাচল দু’দেশের মধ্যে পর্যটন, বাণিজ্য এবং অর্থনৈতিক মহযোগিতা বাড়াতে সহায়ক হবে।”

উত্তর আফ্রিকার দেশ মরক্কোয় জনসংখ্যার প্রায় ৯৯ শতাংশ মুসলিম হলেও ১৯৪০ এর দশকে ইসরায়েল রাষ্ট্র প্রতিষ্ঠার আগ পর্যন্ত দেশটিতে ইহুদি সম্প্রদায়ের বাস ছিল।

১৪৯২ সালে ক্যাথলিক রাজারা স্পেন থেকে ইহুদিদের তাড়িয়ে দিলে অনেকে মরক্কোয় আশ্রয় নিয়েছিলেন৷ ১৯৪০ এর দশকের শেষদিকে মরক্কোয় প্রায় আড়াই লাখ ইহুদির বাস ছিল, যা ছিল সেই সময়ে দেশটির জনসংখ্যার প্রায় দশ শতাংশ

১৯৪৮ সালে ইসরায়েল রাষ্ট্রের জন্মের পর অনেক ইহুদি মরক্কো থেকে ইসরায়েলে চলে যান৷ তবে এখনও মরক্কোয় বাস করে প্রায় তিন হাজার ইহুদি, যা উত্তর আফ্রিকার মধ্যে সর্বোচ্চ