রাশিয়ার আসন্ন ভোটে জ্যেষ্ঠ কমিউনিস্ট প্রার্থীকে অযোগ্য ঘোষণা

রাশিয়ার সেপ্টেম্বরের পার্লামেন্ট নির্বাচনে কমিউনিস্ট পার্টির সুপরিচিত একজন প্রার্থীকে অযোগ্য ঘোষণা করেছে দেশটির নির্বাচনী কর্তৃপক্ষ।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 July 2021, 05:08 PM
Updated : 24 July 2021, 05:08 PM

শনিবার পাভেল গ্রুজিনিনকে প্রার্থী তালিকা থেকে বাদ দেওয়া হয় কারণ বিদেশি একটি কোম্পানিতে তার শেয়ারের সন্ধান পেয়েছে দেশটির প্রসিকিউটর দপ্তর, প্রকাশিত প্রতিবেদনের বরাতে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

২০১৮ সালের প্রেসিডেন্ট নির্বাচনে ভ্লাদিমির পুতিনের বিরুদ্ধে দাঁড়িয়ে ১২ শতাংশ ভোট পেয়েছিলেন কমিউনিস্ট পার্টির প্রার্থী গ্রুজিনিন।

ধনী খামার মালিক গ্রুজিনিন বিদেশে কোনো সম্পদ থাকার কথা অস্বীকার করেছেন। সেপ্টেম্বরের নির্বাচনে বিরোধীদলগুলো ভালো ফল করবে, এমন সম্ভাবনা থাকায় নির্বাচন কমিশন তাকে অযোগ্য ঘোষণা করেছে বলে অভিযোগ করেছেন তিনি।

সাম্প্রতিক এক জরিপে দেখা গেছে, আসছে নির্বাচনে রাশিয়ার পার্লামেন্টের নিম্নকক্ষ দুমায় পুতিনের ইউনাইটেড রাশিয়া পার্টির কর্তৃত্বের জন্য কমিউনিস্ট পার্টি ও অন্যান্য বিরোধীদলগুলো হুমকি হয়ে উঠতে পারে।

“কমিউনিস্ট পার্টি একটি বিরোধী দল। বামপন্থি শক্তিগুলোর জোট বড় প্রভাব ফেলতে পারে বলে কেউ একজন ভীত,” গ্রুজিনিন এমনটি বলেছেন বলে উদ্ধৃতি দিয়ে জানিয়েছে বার্তা সংস্থা ইন্টারফ্যাক্স।

বার্তা সংস্থা টিএএসএস জানিয়েছে, নির্বাচন কমিশনের এই সিদ্ধান্তের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে আপিল করা হবে বলে জানিয়েছেন কমিউনিস্ট পার্টির নেতা গেন্নাদি জুগানভ।

মার্চে লেভাদা সেন্টারে করা এক জরিপে দেখা গেছে, ২৭ শতাংশ রুশ ইউনাইটেড রাশিয়াকে, ১০ শতাংশ কমিউনিস্ট পার্টিকে ও ১২ শতাংশ জাতীয়তাবাদী লিবারেল ডেমোক্র্যাটিক পার্টিকে (এলডিপিআর) ভোট দেবে।