মাদাগাস্কারের প্রেসিডেন্টকে হত্যার চক্রান্ত, ফরাসিসহ আটক ৬

ভারত মহাসাগরের দ্বীপদেশ মাদাগাস্কারের প্রেসিডেন্টকে হত্যার চক্রান্তে জড়িত সন্দেহে ফ্রান্সের এক নাগরিকসহ ছয় জনকে গ্রেপ্তার করা হয়েছে বলে দেশটির জননিরাপত্তা মন্ত্রী জানিয়েছেন।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 July 2021, 01:23 PM
Updated : 24 July 2021, 01:23 PM

এ ঘটনার পর প্রেসিডেন্টের নিরাপত্তা জোরদার করা হয়েছে বলে দ্বিতীয় আরেক কর্মকর্তা বার্তা সংস্থা রয়টার্সকে জানিয়েছেন।

বৃহস্পতিবার রাতে এক সংবাদ সম্মেলনে দেশটির জননিরাপত্তা মন্ত্রী রোডেলিস ফ্যানোমেজানসোয়া রানড্রিয়ানারিসন বলেছেন, “গ্রেপ্তারদের মধ্যে একজ ফরাসি, দুই জন মালাগাসি ও ফ্রান্সের দ্বৈত নাগরিক, বাকি তিন জন মালাগাসির।” 

একইদিন মাদাগাস্কারের অ্যাটর্নি জেনারেল জানিয়েছেন, কয়েকমাস ধরে তদন্ত তদন্ত করার পর পুলিশ এই ছয় জনকে গ্রেপ্তার করেছে।

প্রেসিডেন্ট অ্যান্ড্রি রাজোলিনার উপদেষ্টা প্যাট্রিক রাজোলিনা শুক্রবার রয়টার্সকে জানিয়েছেন, গ্রেপ্তারদের মধ্যে দুই জন আগে ফ্রান্সের সামরিক বাহিনীতে কাজ করতেন।

প্রেসিডেন্টের নিরাপত্তা জোরদার করার জন্য পদক্ষেপ নেওয়া হয়েছে বলে জানিয়েছেন তিনি। 

“প্রমাণ স্পষ্ট, নিশ্চিতভাবেই আমরা ঘটনাটিকে হালকাভাবে নেইনি,” বলেছেন তিনি।

ফ্রান্সের পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, ফরাসি নাগরিকদের গ্রেপ্তারের কথা তাদের জানানো হয়েছে এবং তারা (গ্রেপ্তাররা) চাইলে কনস্যুলার সহায়তা পেতে পারে।

ফ্রান্সের সামরিক বাহিনীর এক মুখপাত্র রয়টার্সকে বলেছেন, এ বিষয়ে তার কোনো মন্তব্য নেই।

মাদাগাস্কারের রাজনৈতিক সহিংসতা ও অস্থিরতার ইতিহাস আছে। অ্যান্ড্রি রোজেলিনা (৪৪) ২০১৯ সালে তীব্র প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ নির্বাচন ও তারপরে সাংবিধানিক আদালতে প্রতিদ্বন্দ্বীর করা মামলায় জিতে দেশটির প্রেসিডেন্ট হিসেবে শপথ নেন। 

রোজেলিনা প্রথম ২০০৯ সালে এক অভ্যুত্থানের মাধ্যমে মার্ক রাভালোমানানাকে সরিয়ে মাদাগাস্কারের ক্ষমতা গ্রহণ করেন। অন্তর্বর্তী সরকারের প্রধান হিসেবে ২০১৪ সাল পর্যন্ত ক্ষমতায় থাকেন তিনি। ২০১৯ এর নির্বাচনে তার শক্ত প্রতিদ্বন্দ্বী হিসেবে দেখা দেন রাভালোমানানা, কিন্তু হেরে যাওয়ার পর ভোট কারচুপির অভিযোগ আনেন তিনি।  

অতি দ্ররিদ্র সাবেক ফরাসি উপনিবেশটির জনসংখ্যা দুই কোটি ৬০ লাখ।