পেগাসাস নজরদারির অভিযোগ নিয়ে ফ্রান্সে তদন্ত শুরু

ইসরায়েলে তৈরি হ্যাকিং সফটঅয়্যার পেগাসাস ব্যবহার করে ফোনে আড়িপাতা নিয়ে অনুসন্ধানী নিউজ ওয়েবসাইট মিডিয়াপার্ট এবং এর দুই সাংবাদিকের অভিযোগ নিয়ে তদন্ত শুরু করেছে ফ্রান্স।

>>রয়টার্স
Published : 20 July 2021, 04:38 PM
Updated : 20 July 2021, 04:38 PM

মরক্কোর গোয়েন্দা সংস্থা এই ম্যালওয়ার ব্যবহার করে নজরদারি চালিয়েছে বলে অভিযোগ উঠেছে।

পেগাসাস কেলেঙ্কারি ফাঁস হওয়ার পর থেকেই বিশ্বজুড়ে তোলপাড় চলছে। ব্রিটিশ দৈনিক গার্ডিয়ানসহ ১৬টি সংবাদপত্রের অনুসন্ধানের মধ্য দিয়েই পেগাসাস কেলেঙ্কারি প্রকাশ্যে এসেছে।

বলা হচ্ছে, ইসরায়েলি কোম্পানি এনএসও গ্রুপের তৈরি করা এই হ্যাকিং সফটওয়্যার কিনে নিয়ে অধিকারকর্মী, সাংবাদিক, আইনজীবী, রাজনীতিকদের ফোনে নজরদারি চালিয়ে আসছে বিভিন্ন দেশের ‘কর্তৃত্ববাদী’ সরকার।

মেডিয়াপার্ট সোমবার ধারাবাহিক কয়েকটি টুইটে বলেছে, তাদের দুই প্রতিবেদকের মোবাইল ফোনে পেগাসাসের মাধ্যমে আড়ি পেতেছে মরোক্কোর গোয়েন্দারা।

একটি টুইটে মেডিয়াপার্ট বলেছে, “বিচার বিভাগীয় কর্তৃপক্ষ কেবলমাত্র স্বাধীন তদন্ত চালিয়েই ফ্রান্সে সংগঠিতভাবে মরোক্কোর চালানো ব্যাপকমাত্রার গুপ্তরচরবৃত্তির অতলে পৌঁছতে পারে।”

মরক্কোর তরফ থেকে গুপ্তচরবৃত্তির এই অভিযোগ অস্বীকার করা হয়েছে। সরকারি বিবৃতি দিয়ে মরোক্কো এইসব অভিযোগ ‘ভিত্তিহীন এবং মিথ্যা’ বলে উড়িয়ে দিয়েছে। এনএসও’ও ভুল কিছু করার কথা অস্বীকার করেছে।

ওদিকে, প্যারিসের কৌঁসুলিরা তাদের বিবৃতিতে মরোক্কোর নাম উল্লেখ করেননি। তারা কেবল বলেন, মেডিয়াপার্ট ও তাদের সাংবাদিকদের কাছ থেকে অভিযোগ পাওয়ার পর তদন্ত শুরু করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।