কান্দাহারে সংঘর্ষের মধ্যে পুলিৎজারজয়ী ফটো সাংবাদিক দানিশ সিদ্দিকী নিহত

আফগানিস্তানের কান্দাহারে তালেবান ও আফগান বাহিনীর সংঘর্ষের মধ্যে পড়ে ভারতে বার্তা সংস্থা রয়টার্সের প্রধান আলোকচিত্র সাংবাদিক দানিশ সিদ্দিকী নিহত হয়েছেন বলে জানিয়েছে বেশ কয়েকটি ভারতীয় গণমাধ্যম।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 July 2021, 08:31 AM
Updated : 16 July 2021, 01:33 PM

অশান্ত কান্দাহারের ছবি তুলতে কয়েকদিন আগেই সেখানে গিয়েছিলেন দানিশ। আফগান নিরাপত্তা বাহিনীর সঙ্গী হয়ে তিনি বিভিন্ন যুদ্ধক্ষেত্রে যাচ্ছিলেন।

বৃহস্পতিবার স্পিন বোলডাক জেলায় তাদের গাড়িবহরটি তালেবান হামলার মুখে পড়ে।

ফ্রান্সভিত্তিক একটি সংবাদমাধ্যম জানিয়েছে, পাকিস্তানের সঙ্গে গুরুত্বপূর্ণ একটি সীমান্ত পুনরুদ্ধারে আফগান বাহিনীর অভিযানের পর স্পিন বোলডাকে দুই পক্ষ সংঘর্ষে জড়ায়।

সেখানেই দানিশ নিহত হন বলে টুইটারে জানিয়েছেন ভারতে আফগানিস্তানের রাষ্ট্রদূত ফরিদ মামুন্দজাই।

“খুবই ‍দুঃখের সঙ্গে জানাচ্ছি, কান্দাহারে গত রাতে বন্ধু দানিশ সিদ্দিকী নিহত হয়েছে। পুলিৎজারজয়ী ভারতীয় এ সাংবাদিক আফগান বাহিনীর সঙ্গে ছিলেন। দুই সপ্তাহ আগে, কাবুলের উদ্দেশ্যে তার রওনা দেওয়ার আগে আমাদের দেখা হয়েছিল,” বলেন আফগান রাষ্ট্রদূত।

রোহিঙ্গা শরণার্থী সংকট নিয়ে করা সিরিজের জন্য ২০১৮ সালে রয়টার্সের ৭ সদস্যের যে আলোকচিত্রী দল পুলিৎজার জিতেছিল, তার মধ্যে থাকা দুই ভারতীয়র একজন ছিলেন দানিশ।

আনন্দবাজার জানিয়েছে, ৪০ বছর বয়সী দানিশ ছিলেন মুম্বাইয়ের বাসিন্দা। জামিয়া মিলিয়া ইসলামিয়া বিশ্ববিদ্যালয়ের এ ছাত্র টেলিভিশন সাংবাদিক হিসেবে ক্যারিয়ার শুরু করলেও ২০১০ সালে রয়টার্সে শিক্ষানবীশ আলোকচিত্র সাংবাদিক হিসেবে যোগ দেন। এর ছয় বছরের মধ্যেই যান ইরাকের মসুলে, যুদ্ধের ছবি তুলতে।

এশিয়া, মধ্যপ্রাচ্য ও ইউরোপের অনেক ঘটনা কভার করা এ সাংবাদিকের ক্যামেরায় আফগান ও ইরাক যুদ্ধের পাশাপাশি হংকংয়ে গণতন্ত্রপন্থিদের আন্দোলন, নেপালের ভয়াবহ ভূমিকম্প, উত্তর কোরিয়ার ম্যাস গেইমস, দিল্লির দাঙ্গা, ভারতের কোভিড পরিস্থিতি এবং সুইজারল্যান্ডে আশ্রয় প্রার্থীদের জীবন-যাপনও উঠে এসেছে।

রয়টার্স ছাড়াও তার এসব ছবি বিশ্বের বিভিন্ন ম্যাগাজিন, পত্রিকা, স্লাইড শো ও প্রদর্শনীতে স্থান পেয়েছে।