প্রথম দেশ হিসেবে দুই টিকা মিলিয়ে দেওয়ার ঘোষণা থাইল্যান্ডের

থাইল্যান্ড তাদের গণটিকাদান কর্মসূচির নীতি পরিবর্তন করে দুই রকম টিকা মিলিয়ে দেওয়ার ঘোষণা দিয়েছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 July 2021, 09:51 AM
Updated : 12 July 2021, 10:33 AM

সোমবার এক সংবাদ সম্মেলনে দেশটির স্বাস্থ্যমন্ত্রী অনুতিন চার্নভিরাকুল জানিয়েছেন, প্রথমে সিনোভ্যাক টিকার একটি ডোজ দেওয়ার পর পরবর্তী ডোজে অ্যাস্ট্রাজেনেকার টিকা দেওয়া হবে।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, দেশটিতে ছড়াতে থাকা করোনাভাইরাসের অতি সংক্রামক ডেল্টা ধরনের মোকাবেলায় প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর লক্ষ্যে এ পদক্ষেপ নেওয়া হয়েছে বলে জানিয়েছেন তিনি।  

থাইল্যান্ডে চীনের তৈরি সিনোভ্যাক টিকার দুই ডোজ নেয়ার পরও ৬ শতাধিক স্বাস্থ্যকর্মী কোভিড-১৯ আক্রান্ত হয়েছেন। এদের মধ্যে একজন নার্স মারা গেছেন এবং আরেকজনের অবস্থা গুরুতর।

এরপরই দুই ধরনের ডোজ মিলিয়ে টিকা দেওয়ার ঘোষণা দিয়েছে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়।

যে স্বাস্থ্যকর্মীরা ইতোমধ্যেই সিনোভ্যাকের দুটি ডোজই নিয়েছেন তাদের তৃতীয় আরেকটি বুস্টার ডোজ দেওয়ার সিদ্ধান্ত নিয়ে স্বাস্থ্য কর্তৃপক্ষ। 

তৃতীয় ডোজটি অ্যাস্ট্রাজেনেকার টিকাও হতে পারে অথবা ফাইজার/বায়োএনটেকের মতো এমআরএনএ টিকাও হতে পারে বলে জানিয়েছে বিবিসি।

এসব স্বাস্থ্যকর্মীকে দ্বিতীয় সিনোভ্যাক ডোজ দেওয়ার তিন থেকে চার সপ্তাহ পর তৃতীয় ডোজটি দেওয়া হবে বলে সোমবার জানিয়েছে দেশটির জাতীয় সংক্রামক রোগ কমিটি।  

সিনোভ্যাক ছাড়া দেশটির হাতে এখন শুধু অ্যাস্ট্রাজেনেকার টিকাই আছে। তবে যুক্তরাষ্ট্রের দান করা ফাইজার/বায়োএনটেকের টিকা শিগগিরই দেশটিতে পৌঁছাবে বলে জানা গেছে।

থাইল্যান্ড প্রথমে চীন থেকে সিনোভ্যাক টিকা পেয়েছিল আর তারপর ফেব্রুয়ারি থেকে স্বাস্থ্যকর্মীদের টিকাটি দেওয়া শুরু করেছিল।

রোববার দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, এ পর্যন্ত ছয় লাখ ৭৭ হাজারেরও বেশি স্বাস্থ্যকর্মীকে সিনোভ্যাকের দুটি ‍ডোজ দেওয়া হয়েছে, তাদের মধ্যে এপ্রিল থেকে জুলাইয়ের মধ্যে ৬১৮ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। 

থাইল্যান্ড নতুন করে সংক্রমণ বৃদ্ধি শুরু হয়েছে। রোববার দেশটিতে নয় হাজার ৪১৮ জন রোগী শনাক্ত হয়েছে আর মারা গেছে ৯১ জন; এ দিন দুই ক্ষেত্রেই নতুন রেকর্ড হয়েছে।

থাইল্যান্ডে এ পর্যন্ত তিন লাখ ৩০ হাজার কোভিড-১৯ রোগী শনাক্ত হয়েছে আর এদের মধ্যে ২৭১১ জনের মৃত্যু হয়েছে।