গ্রিসে বিশপদের ওপর এসিড ছুড়ে যাজক গ্রেপ্তার

গ্রিসের রাজধানী এথেন্সে অর্থোডক্স গির্জার ৭ বিশপের ওপর এসিড ছোড়ার অভিযোগে এক যাজককে গ্রেপ্তার করা হয়েছে বলে জানিয়েছে পুলিশ।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 June 2021, 12:51 PM
Updated : 24 June 2021, 12:51 PM

৩৬ বছর বয়সী ওই যাজকের বিরুদ্ধে শৃঙ্খলা ভঙ্গজনিত অপরাধের শুনানি চলাকালে বুধবার স্থানীয় সময় বিকালে এ হামলার ঘটনা ঘটে।

হামলার শিকার ৩ বিশপকে হাসপাতালে চিকিৎসা নিতে হচ্ছে, তাদের দেহের অন্যান্য অংশের তুলনায় মুখই বেশি পুড়েছে বলে এক প্রতিবেদনে জানিয়েছে বিবিসি।

বিশপদের সহায়তায় এগিয়ে আসা এক পুলিশ সদস্যকেও হাসপাতালে নিতে হয়।

যে যাজক এসিড ছুড়ে মেরেছেন বলে অভিযোগ, মাদক পাচারের সঙ্গে জড়িত থাকার অন্য এক অভিযোগে তাকে গির্জা থেকে বহিষ্কার করা হবে কিনা তা নিয়ে বুধবার শুনানি চলছিল বলে জানিয়েছে বার্তা সংস্থা এএনএ।

২০১৮ সালের জুনে ওই যাজকের কাছে ১ দশমিক ৮ গ্রাম কোকেন পাওয়া যায় বলে জানা গেছে; শৃঙ্খলা ভঙ্গের এ অপরাধে তার যাজক পদ ছিনিয়ে নেওয়া হবে কিনা, বিশপরা সে বিষয়ে সিদ্ধান্ত নিতেই বুধবার একত্রিত হয়েছিলেন, জানিয়েছে স্থানীয় গণমাধ্যমগুলো।  

এথেন্সের কেন্দ্রস্থলের পেত্রাকি মঠে ওই শুনানি চলাকালে ‘হামলাকারী যাজক বড় বোতলে অম্লীয় তরল’ নিয়ে আসেন বলে সংবাদমাধ্যম তা নিয়া’র এক প্রতিবেদনে জানানো হয়েছে।

মঠের ফটকে ওই যাজককে ধরে ফেলতে সক্ষম হওয়া এক নিরাপত্তারক্ষীর শরীরের বিভিন্ন অংশও পুড়ে গেছে এবং তাকেও হাসপাতালে নিতে হয়েছে।

গ্রিসের স্বাস্থ্যমন্ত্রী ভাসিলিস কিকিলাস পরে আহতদের দেখতে হাসপাতালে যান। আহত একজনের প্লাস্টিক সার্জারি লাগতে পারে বলেও তিনি জানিয়েছেন।

এ এসিড হামলার নিন্দা জানিয়েছেন গ্রিক প্রেসিডেন্ট ক্যাথরিনা সাকিলারোপুলো; প্রধানমন্ত্রী কিরিয়াকোস মিতসোতাকিস গ্রিক গির্জার প্রধান, এথেন্সের আর্চবিশপ লেরোনিমোস টু’র সঙ্গে কথা বলেছেন। 

“আহতদের দ্রুত সেরে ওঠা নিশ্চিতে রাষ্ট্র সম্ভাব্য সব ধরনের চিকিৎসা সহায়তা দেবে,” বলেছেন মিতসোতাকিস।