কানাডায় মিলেছে কয়েকশ কবর

কানাডার একটি আদিবাসী গোষ্ঠী জানিয়েছে, একটি সাবেক আবাসিক বিদ্যালয় এলাকায় কয়েকশ অচিহ্নিত কবর খুঁজে পেয়েছে তারা।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 June 2021, 05:43 AM
Updated : 24 June 2021, 05:43 AM

গত মাসে দুই শতাধিক শিশুর দেহাবশেষ সন্ধান পাওয়ার রেশ কাটতে না কাটতেই এই নতুন সমাধিগুলোর সন্ধান মিলল।

আদিবাসী গোষ্ঠী দ্য ফেডারেশন অব সভরেইন ইনডেজেনাস নেশনস বুধবার জানায়, সাসকাচোয়ান প্রদেশে নতুন খুঁজে পাওয়া চিহ্নবিহীন এসব সমাধি এখন পর্যন্ত কানাডার ইতিহাসে সবচেয়ে উল্লেখযোগ্য সংখ্যক দেহাবশেষের সন্ধান পাওয়ার ঘটনা। তবে বিবৃতিতে সুনির্দিষ্ট সংখ্যাটি জানানো হয়নি।

আদিবাসী গোষ্ঠীর পক্ষ থেকে জানানো হয়েছে বৃহস্পতিবার সকালে একটি সংবাদ সম্মেলনে তারা সাসকাচোয়ান প্রদেশে এই নিষ্ঠুর ও আঁতকে ওঠার মতো কয়েকশ অচিহ্নিত কবর আবিষ্কারের বিষয়টি জানাবে।

এর আগে ২৮ মে কানাডার ব্রিটিশ কলাম্বিয়ায় আদিবাসী শিশুদের একটি পরিত্যক্ত আবাসিক স্কুলে ২১৫ শিশুর গণকবর খুঁজে পাওয়া যায়।

১৮৬৩ থেকে ১৯৯৬ সাল পর্যন্ত এক লাখ ৫০ হাজারেরও বেশি আদিবাসী শিশুকে তাদের পরিবারগুলো থেকে নিয়ে এসে এসব বোর্ডিং স্কুলে রাখা হয়েছিল।

এই শিশুদের প্রায়ই তাদের নিজেদের ভাষায় কথা বলতে ও তাদের সংস্কৃতি চর্চা করতে দেওয়া হত না। তারা ছিল অপুষ্টির শিকার এবং তাদের শারীরিক ও যৌন নিগ্রহ সইতে হয়েছে।

২০১৫ সালে কানাডার ট্রুথ অ্যান্ড রিকনসিলিয়েশন কমিশন ওই ঘটনাকে ‘সাংস্কৃতিক গণহত্যা’ আখ্যা দিয়েছে।

যারা এসব বোর্ডিং থেকে শেষ পর্যন্ত বের হয়ে আসতে পেরেছে তারা রয়টার্সকে জানিয়েছে, ক্ষুধা আর একাকিত্ব তাদের তাড়া করে ফিরত। বিদ্যালয়ে নিয়মিত ভয় দেখানো এবং বল প্রয়োগ করা হত।

কানাডার কেন্দ্রীয় সরকার ওই বিদ্যালয় ব্যবস্থার জন্য ২০০৮ সালে ক্ষমা চেয়েছে। তবে বেশিরভাগ বিদ্যালয়ের পরিচালনার ভার যাদের দায়িত্বে ছিল, সেই রোমান ক্যাথলিক চার্চের পক্ষ থেকে কোনোর দুঃখ প্রকাশ করা হয়নি।

এই মাসের শুরুতে পোপ ফ্রান্সিস জানিয়েছেন, এমন ঘটনায় তিনি ব্যথিত। তবে তার এই বিবৃতি প্রত্যাখ্যান করেছেন ওই ব্যবস্থার মধ্যে থেকে যারা টিকে গেছে।