কানাডায় আগুনে পুড়ে ধ্বংস দুটি ঐতিহাসিক গির্জা

কানাডার ব্রিটিশ কলাম্বিয়ায় আদিবাসী সম্প্রদায়ের অঞ্চলে দুটি ক্যাথলিক গির্জা আগুনে পুড়ে ধ্বংস হয়ে গেছে। দুই গির্জাই ১শ’ বছরের বেশি পুরোনো।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 June 2021, 03:45 PM
Updated : 22 June 2021, 03:45 PM

বিবিসি জানায়, স্যাক্রেড হার্ট গির্জা ও সেন্ট গ্রেগরি’স গির্জায় সোমবার রাতে প্রায় একই সময়ে আগুন লাগে। কানাডায় এদিন জাতীয় আদিবাসী জনগোষ্ঠী দিবস পালিত হয়।

আগুনে তরল দাহ্য পদার্থ ব্যবহার করা হয়েছে বলে ধারণা করা হচ্ছে, এক দমকল কর্মকর্তা একথা জানিয়েছেন। পেনটিকটন ইন্ডিয়ান ব্যান্ড রিজার্ভ ও অসওইয়ুস ইন্ডিয়ান ব্যান্ড রিজার্ভে গির্জায় এ অগ্নিকাণ্ড ঘটেছে।

দুটি ব্যান্ড রিজার্ভই ক্যামলুপ্স থেকে ১০০ কিলোমিটার দূরে, যেখানে গতমাসে সাবেক একটি বোর্ডিং স্কুলে ২১৫টি শিশুর দেহাবশেষ পাওয়া গেছে।

পেনটিকটন পুলিশের এক কর্মকর্তা সোমবার স্থানীয় সময় রাত ১টার দিকে স্যাক্রেড হার্ট গির্জায় আগুন দেখতে পান। তিনি সেখানে পৌঁছতে না পৌঁছতেই আগুনে পুরো ধ্বংস হয়ে যায় গির্জাটি।

স্থানীয় সময় রাত প্রায় ৩টা ১০ মিনিটের দিকে অলিভার শহরের পুলিস সেন্ট গ্রেগরি’স গির্জাতেও অগ্নিকাণ্ডের খবর পায়। আগুনে দুটি ঐতিহাসিক গির্জাই পুড়ে ছাই হয়ে গেছে।

অলিভার দমকল বিভাগের প্রধান বব গ্রাহাম বলেন, ঘটনাস্থল ও আশপাশ দেখে আমাদের ধারণা, তরল দাহ্য পদার্থ ব্যবহার করা হয়েছে। আর “প্রাথমিক লক্ষণে মনে হচ্ছে আগুন লাগানো হয়েছে”, বলেন তিনি।

এক বিবৃতিতে রয়্যাল কানাডিয়ান মাউন্টেড পুলিশের মুখপাত্র সার্জেন্ট জ্যাসন বাইডা বলেন, “এটি ইচ্ছাকৃতভাবে আগুন লাগানোর ঘটনা ধরেই তদন্ত এগিয়ে নেওয়া হবে। আমরা এর সম্ভাব্য সব উদ্দেশ্যই খতিয়ে দেখব এবং তদন্তের জন্য সব তথ্য-প্রমাণ বিবেচনায় নেওয়া হবে।”