বন্ধ হওয়ার মুখে হংকংয়ের গণতন্ত্রপন্থি পত্রিকা অ্যাপল ডেইলি

হংকংয়ের গণতন্ত্রপন্থি পত্রিকা অ্যাপল ডেইলি বন্ধ হয়ে যেতে পারে কয়েকদিনের মধ্যেই। পত্রিকাটির পরিচালনা পর্ষদ আগামী শুক্রবার এ বিষয়ে তাদের সিদ্ধান্ত জানাবে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 June 2021, 04:03 PM
Updated : 21 June 2021, 04:03 PM

বিবিসি ‍জানায়, পত্রিকাটিতে প্রকাশিত নানা প্রতিবেদন হংকংয়ের জাতীয় নিরাপত্তা আইন লঙ্ঘন করেছে অভিযোগ তুলে সম্প্রতি অ্যাপেল ডেইলির এক কোটি ৮০ লাখ হংকং ডলার মূল্যের সম্পদ জব্দ করা হয়।

এছাড়াও, পত্রিকাটির প্রধান সম্পাদক এবং পাঁচ জন নির্বাহীকে গ্রেপ্তার করে পুলিশ। পত্রিকাটির প্রতিষ্ঠাতা হংকংয়ের ধনকুবের জিমি লাইকে আগেই গ্রেপ্তার করা হয়েছে। বর্তমানে তিনি কারাগারে রয়েছেন।

এরপরই পত্রিকাটি বন্ধ করে দেওয়ার কথা ভাবা হচ্ছে বলে জানিয়েছেন এর প্রকাশক। অ্যাপল ডেইলিতে নিয়মিতই চীন সরকারের সমালোচনা করে নানা প্রতিবেদন প্রকাশ পেত।

পত্রিকাটির সঙ্গে জড়িত নাম প্রকাশে অনিচ্ছুক একজন বার্তা সংস্থা রয়টার্সকে বলেন, ‘‘পত্রিকাটির কার্যক্রম চালিয়ে যাওয়া হবে কিনা সে বিষয়ে শুক্রবার পরিচালনা পর্ষদ সিদ্ধান্ত নেবে... যদি সিদ্ধান্ত না হয়... তবে ২৬ জুনের সংখ্যাটি প্রকাশের পর পত্রিকাটির কার্যক্রম বন্ধ হয়ে যাবে।”

এর আগে গত সোমবার জিমি লাইয়ের উপদেষ্টা সিমন মার্কস বিবিসি-কে বলেছিলেন, ‘কয়েক দিনের মধ্যেই’ অ্যাপল ডেইলি বন্ধ হয়ে যেতে পারে।

তিনি বলেছিলেন, ‘‘যদি আপনার হাতে অর্থ না থাকে তবে আপনি পরিষেবা চালিয়ে যেতে পারবেন না। সবচেয়ে গুরুত্বপূর্ণ হচ্ছে, যখন আপনি ব্যয় নির্বাহের জন্য হাতে থাকা নগদ অর্থ তুলতে পারবেন না তখন আপনি লোকজনকে তাদের বেতনের বিষয়েও কোনও ধরনের প্রতিশ্রুতি দিতে পারবেন না।

“পত্রিকাটি এখনও খবর প্রকাশ চালিয়ে যাচ্ছে। কিন্তু সেটা মাত্র কয়েক দিনের জন্য সম্ভব। যদি জব্দ করা ব্যাংক একাউন্ট খুলে দেওয়া না হয় তবে সেটা সম্ভব না।”

গত রোববার অ্যাপল ডেইলি কর্তৃপক্ষ জানিয়েছিল, তাদের হাতে কেবল ‘কয়েক সপ্তাহ’ কার্যক্রম চালিয়ে যাওয়ার মত নগদ অর্থ আছে।

অ্যাপল ডেইলিতে কী হয়েছিল?

হংকংয়ের গণতন্ত্রপন্থি সংবাদপত্র অ্যাপল ডেইলির কার্যালয়ে গত বৃহস্পতিবার ভোরে অভিযান চালায় হংকং পুলিশ।

জাতীয় নিরাপত্তা আইন লঙ্ঘনের অভিযোগ তুলে হংকংয়ে সংবাদপত্র কার্যালয়ে সেই ছিল প্রথম পুলিশি অভিযান। ওই দিন পুলিশের পাঁচশ সদস্য পত্রিকাটির বার্তাকক্ষে প্রবেশ করে।

তারা সাংবাদিকদের কম্পিউটার ও নোটবুক তল্লাশি করে এবং পাঁচ জন নির্বাহী কর্মকর্তাকে গ্রেপ্তার করে। বার্তাকক্ষের কম্পিউটারগুলোর সামনেও পুলিশ কর্মকর্তাদের বসে থাকতে দেখা যায়।

এই অভিযান হংকংয়ের গণমাধ্যমের প্রভাবশালী ধনকুবের জিমি লাইয়ের ওপর আরেকটি বড় আঘাত, যিনি অ্যাপল ডেইলি ট্যাবলয়েডের মালিক এবং বেজিংয়ের নীতির একজন কড়া সমালোচক।

চীনের জাতীয় নিরাপত্তা আইনের অধীনে তার সম্পত্তি বাজেয়াপ্ত করা হয়েছে এবং বেআইনি সমাবেশে অংশ নেওয়ায় অভিযোগে দোষী সাব্যস্ত হয়ে এখন তিনি কারাভোগ করছেন।

পুলিশ জানিয়েছে, সাংবাদিকদের ফোনসেট ও কম্পিউটার থেকে তথ্য সংগ্রহ করতে ওই অভিযান পারিচালনা করা হয়।

পুলিশের অভিযাগ, ২০১৯ সাল থেকে এই ট্যাবলয়েডটি ডজনখানেকের বেশি প্রতিবেদন ছেপেছে, যা হংকংয়ের নিরাপত্তা আইন লঙ্ঘন করে। তবে সবশেষ প্রতিবেদন কবে ছাপা হয়েছে তা সুনির্দিষ্টভাবে উল্লেখ করেননি তারা।

আরও পড়ুন: