মালয়েশিয়ায় একীভূত হচ্ছে আজিয়াটা ও টেলিনর, ১৫ বিলিয়ন ডলারের চুক্তি

মালয়েশীয় টেলিযোগাযোগ কোম্পানি আজিয়াটা গ্রুপ ও নরওয়ের টেলিনর এএসএ মালয়েশিয়ায় তাদের মোবাইল সেবা একীভূত করে একটি কোম্পানি গঠন করতে যাচ্ছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 June 2021, 02:53 PM
Updated : 21 June 2021, 02:53 PM

দেড় হাজার কোটি ডলারের এই চুক্তির মাধ্যমে নতুন কোম্পানিটি দক্ষিণপূর্ব এশিয়ার দেশটির প্রতিযোগিতামূলক বাজারে শীর্ষস্থান দখল করবে বলে রয়টার্স বলছে।

দুই কোম্পানি এপ্রিলে বলেছিল, সেলকম আজিয়াটা ও টেলিনরের ডিজিকম একীভূত করার আলোচনা অনেকটা এগিয়েছে। যৌথ কোম্পানিতে প্রত্যেকের শেয়ার হবে ৩৩ দশমিক ১ শতাংশ।

আজিয়াটার প্রেসিডেন্ট ও সিইও ইজ্জাদ্দিন ইদরিস সোমবার এক বিবৃতিতে বলেন, মালিকানা হস্তান্তর ও পরবর্তী পরিস্থিতি ঠিকঠাক থাকলে যৌথ কোম্পানিতে সুদ, কর ও অবচয়পূর্ববর্তী আয়ে এবং নগদ প্রবাহে উন্নতি দেখা যাবে বলে আশা করা হচ্ছে। শেয়ারহোল্ডারদের লভ্যাংশ বাড়ানোর ক্ষেত্রেও তা প্রভাব ফেলবে।

আজিয়াটা ও টেলিনরের যৌথ বিবৃতিতে বলা হয়, মালয়েশিয়ার দ্বিতীয় ও তৃতীয় বৃহত্তম দুই কোম্পানির এই মিলনের ফলে যে কোম্পানি সৃষ্টি হবে তার বার্ষিক রাজস্ব আয় ৩০০ কোটি ডলার ও প্রায় ১ কোটি ৯০ লাখ গ্রাহক থেকে ১৪০ কোটি ডলারের সম্ভাব্য মুনাফা হতে পারে।

একীভূত কোম্পানির নাম হবে সেলকম ডিজি। একীভূত হওয়ার আগে এর শেয়ারের বাজারমূল্য রয়েছে প্রায় একহাজার ২১০ কোটি ডলা। এপ্রিলে ঘোষিত প্রাথমিক চুক্তি অনুযায়ী, এটা কুয়ালালামপুরেই তালিকাভুক্ত থাকবে।

প্রতিকূল শিল্প পরিবেশে মুনাফা নিয়ে যখন মোবাইল ফোন অপারেটররা চাপের মুখে রয়েছে, তখন এমন একটি চুক্তি হলো। এখন দেশটির সবচেয়ে বড় অপারেটর ম্যাক্সিস হবে সেলকম বিডির সবচেয়ে বড় প্রতিযোগী। 

নিয়ন্ত্রক সংস্থা ও অন্যান্য অনুমোদনসাপেক্ষে ২০২২ সালের দ্বিতীয় প্রান্তিকের মধ্যে এই লেনদেন সম্পন্ন হতে পারে।

টেলিনর এক বিবৃতিতে বলেছে, এই চুক্তির ফলে দুই কোম্পানির প্রায় ২০০ কোটি ডলারের ব্যয় সাশ্রয় ও মূলধন ব্যয়ে সঞ্চয় হবে। 

বিবৃতিতে আজিয়াটা বলছে, চুক্তি অনুযায়ী ৪৩০ কোটি ডলারের বিনিময়ে সেলকম আজিয়াটার শতভাগ শেয়ার ডিজিতে স্থানান্তরিত হবে।

গত মঙ্গলবার আজিয়াটা বলেছে, প্রয়োজনীয় আনুষ্ঠানিকতা শেষে কয়েকদিন বা সপ্তাহখানেকের মধ্যে একীভূতকরণ চুক্তি সম্পন্ন হবে বলে তাদের প্রত্যাশা।

এই চুক্তিতে আন্তর্জাতিক পরামর্শক হিসেবে আজিয়াটার পক্ষে মরগান স্ট্যানলি ও টেলিনরের পক্ষে সিটি কাজ করেছে।

দুই বছর আগে জুনে টেলিনর আর আজিয়াটা গ্রুপের এশিয়ার ব্যবসা একীভূত করার একটি আলোচনা শুরু হলেও চার মাসের মাথায় সেই উদ্যোগ থেকে সরে আসার যৌথ ঘোষণা আসে।