যুক্তরাষ্ট্রে আরেক স্ট্যাচু অব লিবার্টি পাঠাচ্ছে ফ্রান্স

যুক্তরাষ্ট্রে নিউ ইয়র্কের স্ট্যাচু অফ লিবার্টি বিশ্বখ্যাত একটি স্থাপত্য, যেটি যুক্তরাষ্ট্রকে উপহার দিয়েছিল ফ্রান্স। এবার যুক্তরাষ্ট্রকে আরও একটি স্ট্যাচু অব লিবার্টি পাঠাচ্ছে ফ্রান্স। একে বলা হচ্ছে, মূল স্ট্যাচু অব লিবার্টির বোন।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 June 2021, 12:47 PM
Updated : 21 June 2021, 01:18 PM

যুক্তরাষ্ট্রের স্বাধীনতা দিবস উপলক্ষেই ফ্রান্স এ নতুন মূর্তি উপহার দিচ্ছে। ব্রোঞ্জের এই মূর্তি হুবহু মূল স্ট্যাচু অফ লিবার্টির আদলেই তৈরি। তবে উচ্চতা অনেক কম। এটি আসল স্ট্যাচুর প্রায় ১৬ ভাগের একভাগ। নাম দেওয়া হয়েছে ‘লিটল সিস্টার’।

এতদিন প্যারিসের ‘ন্যাশনাল মিউজিয়াম অব আর্টস অ্যান্ড ক্রাফটস’-এ ছিল এই মূর্তিটি। এবার তা পাড়ি দিচ্ছে যুক্তরাষ্ট্রে। দীর্ঘ সমুদ্রযাত্রার পর ১ জুলাইয়ে তা নিউ ইয়র্কে পৌঁছানোর কথা রয়েছে।

সিএনএন জানায়, প্রাথমিকভাবে ১ থেকে ৫ জুলাই পর্যন্ত এটি এলিস দ্বীপে প্রদর্শিত থাকবে। পরবর্তীতে সেটি ওয়াশিংটন ডিসি-তে নেওয়া হবে। সেখানে ফরাসি রাষ্ট্রদূতের বাসভবনে আগামী দশবছর ডিসপ্লেতে থাকবে মূর্তিটি।

 

প্রথম স্ট্যাচু অফ লিবার্টি ১৮৮৫ সালে গৃহযুদ্ধের পর যুক্তরাষ্ট্র এবং ফ্রান্সের বন্ধুত্ব দৃঢ় করতে উপহার দেওয়া হয়েছিল। এবারও ‘লিটল সিস্টার’ এর ক্ষেত্রে মাথায় রাখা হয়েছে দুই দেশের ইতিহাসকে।

'স্ট্যাচু অফ লিবার্টি'-র এই বোনের উচ্চতা ৯.৩ ফিট। দু’সপ্তাহ আগে এটি প্যারিসে প্যাক করা হয়। পরে তা নিউ ইয়র্কের উদ্দেশে যাত্রা শুরু করেছে।

ফ্রান্সের পক্ষ থেকে বলা হয়েছে, “নতুন ভাস্কর্যটি বিশ্বের স্বাধীনতা ও আলোর প্রতীক।” আমরা খুব সাধারণ একটি বার্তা পাঠাতে চাই: “যুক্তরাষ্ট্রের সঙ্গে আমাদের বন্ধুত্ব খুব গুরুত্বপূর্ণ; বিশেষত এই মুহূর্তে। আমাদের বন্ধুত্বকে সুদৃঢ় এবং সুরক্ষিত রাখতে হবে।”