তাপদাহে বিপর্যস্ত ক্যালিফোর্নিয়ায় জরুরি অবস্থা

যুক্তরাষ্ট্রে তীব্র তাপদাহে বিপর্যস্ত ক্যালিফোর্নিয়া বৈদ্যুতিক গ্রিডের বিভ্রাট নিয়ে উদ্বেগের মধ্যে জরুরি অবস্থা জারি করেছে। যুক্তরাষ্ট্রের দক্ষিণপশ্চিমে বিপজ্জনক উচ্চ তাপমাত্রা রেকর্ড হওয়ায় রাজ্যটি এ পদক্ষেপ নিয়েছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 June 2021, 02:38 PM
Updated : 18 June 2021, 05:50 PM

বিবিসি জানায়, অ্যারিজোনা এবং ক্যালিফোর্নিয়ার বেশিরভাগ অংশজুড়ে এবং দক্ষিণাঞ্চলের নেভাডা ও উটাহ রাজ্যে চরম তাপমাত্রার সতর্কতা জারি রয়েছে।

লোকজনকে সূর্য থেকে দূরে এবং শীতাতপ নিয়ন্ত্রিত জায়গায় থাকতে বলা হচ্ছে। ক্যালিফোর্নিয়ায় রোববার পর্যন্ত ১০০-১১০ ডিগ্রি ফারেনহাইট (৩৭-৪৩ ডিগ্রি সেলসিয়াস) তাপমাত্রা থাকার পূর্বাভাস আছে। এ কারণে সেখানকার বাসিন্দাদের পরিমিত বিদ্যুৎ ব্যবহারের আহ্বান জানানো হয়েছে।

ক্যালিফোর্নিয়ার গভর্নর গ্যাভিন নিউসম বলেছেন, জ্বালানির ওপর চাপ কমানো এবং জ্বালানি সক্ষমতা বাড়াতিই জরুরি অবস্থা জারির পদক্ষেপ নেওয়া হয়েছে। এ জরুরি অবস্থা শনিবার ২৩:৫৯ টা (রোববার ০৬:৫৯ জিএমটি) পর্যন্ত বলবৎ থাকবে।

‘ক্যালিফোর্নিয়া ইন্ডিপেন্ডেন্ট সিস্টেম অপারেটর’ (আইএসও) রাজ্যের অধিকাংশ পাওয়ার গ্রিড নিয়ন্ত্রণ করে থাকে। তারাও মানুষজনকে অযথাই বেশি বিদ্যুৎ খরচ না করার অনুরোধ জানিয়েছে। আইএসও’র মতে, প্রচণ্ড গরমে বিদ্যুতের চাহিদা বেড়ে যাওয়ার সময়টিতেই বিদ্যুতের অপচয় কমানো জরুরি।

ক্যালিফোর্নিয়ার ডেথ ভ্যালি ন্যাশনাল পার্কে স্থাপিত থার্মোমিটারের পারদ বৃহস্পতিবার পৌঁছেছে ১৩০ ডিগ্রি ফারেনহাইটে (৫৪ ডিগ্রি সেলসিয়াস)।

সেখানকার স্থানীয় এক বাসিন্দা রয়টার্স বার্তা সংস্থাকে বলেন, “একটি নির্দিষ্ট পরিমাণ তাপমাত্রা হলে চলতে পারে, যেমন: ১২০ ডিগ্রি ফারেনহাইট (৪৯ ডিগ্রি সেলসিয়াস)। কিন্তু তাপমাত্রা এর ওপরে চলে গেলে তা সহ্য করা সত্যিই কঠিন।”

সানফ্রান্সিসকো বে এলাকায়ও তীব্র গরম অনুভূত হয়েছে। সেখানে কয়েকটি নগরীতে কুলিং সেন্টার স্থাপন করা হয়েছে। অ্যারিজোনার ফিনিক্সে তাপমাত্রা বৃহস্পতিবার ছিল ১১৮ ডিগ্রি ফারেনহাইট (৪৮ সেলসিয়াস), লাস ভেগাসে ১১৫ (৪৬ সেলসিয়াস), আর ডেনভারে ছিল ১০০ ডিগ্রি ফারেনহাইট (৩৮ ডিগ্রি সেলসিয়াস)।

যুক্তরাষ্ট্রের দক্ষিণ-পশ্চিমাঞ্চল জুড়ে প্রায় ৫ কোটি মানুষ চরম তাপমাত্রার সতর্কতা এবং এ সংক্রান্ত নির্দেশনার আওতায় রয়েছে।

“পশ্চিম উপকূলে তাপপ্রবাহ আরও খারাপের দিকে যাচ্ছে। কারণ সেখানে প্রচণ্ড খরার কারণে মাটি খুবই শুষ্ক” বলে এপি বার্তা সংস্থাকে জানিয়েছেন ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের জলবায়ু ও অগ্নি বিষয়ক এক বিজ্ঞানী।

তিনি বলেন, গ্রীষ্ম শেষের আগে আমরা এরকম দুই, তিন, চার, পাঁচটা তাপদাহের কবলে পড়তে পারি।”