বাক্সে ভেসে এল ২১ দিনের শিশু, দায়িত্ব নিল যোগী সরকার

কান্নার ক্ষীণ স্বর কানে পৌঁছেছিল মাঝির। নৌকা ঘাটে বাঁধার জন্য নিয়ে আসছিলেন। সেখানেই পাড়ের দিকে পানির মধ্যে জমে থাকা শ্যাওলা, গাছপালায় আটকে ছিল একটি কাঠের বাক্স। আওয়াজ আসছিল সেখান থেকেই। অবাক মাঝি বাক্সের কাঠের পাল্লা টেনে খুলেই দেখেন ভেতরে এক ফুটফুটে শিশু।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 June 2021, 04:43 PM
Updated : 17 June 2021, 04:43 PM

জরি লাগানো লাল কাপড়ে জড়ানো ছিল শিশুটি। বাক্সের ভেতরে ছিল দেবদেবীর ছবি। ঘটনাটি ভারতের উত্তর প্রদেশের। বুধবার গাজিপুর জেলার গঙ্গায় ভেসে আসা সদ্যেজাত এই কন্যাশিশুকে বুকে করে আগলে তুলে আনা সেই মাঝি এখন প্রশংসায় ভাসছেন।

আর ঘটনা সামনে আসতেই  শিশুটির যাবতীয় দায়িত্ব নেওয়ার কথা ঘোষণা করেছে উত্তর প্রদেশ সরকার। শিশুর বেড়ে ওঠায় সবরকম সাহায্যই করবে প্রশাসন; ঘোষণায় জানিয়েছেন রাজ্যের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ।

 

একইসঙ্গে মানবতার অনন্য দৃষ্টান্ত দেখানোর জন্য সেই মাঝিকেও পুরস্কার হিসাবে সরকারি সব রকমের সুযোগ-সুবিধা এমনকী বাড়িও দেওয়ার ঘোষণা দিয়েছেন আদিত্যনাথ।

গাজিপুর জেলার কর্মকর্তাদের বরাত দিয়ে বিবিসি জানায়, মাঝির সঙ্গে দেখা করতে এরই মধ্যে কর্মকরর্তারা সেখানে গেছেন এবং শিশুটিরও দেখভাল করা হচ্ছে।

বাক্সের ভেতরে শিশুর জন্মকুন্ডলী পাওয়া গেছে এবং শিশুটির নাম ‘গঙ্গা’ লেখা রয়েছে বলে জানিয়েছে পুলিশ। শিশুটিকে এখন রাখা হয়েছে একটি অনাথ আশ্রমে।

উত্তর প্রদেশে মৃতদের লাশ গঙ্গায় ফেলে দেওয়া নিয়ে তোলপাড় চলার এই সময়ে সেই নদী থেকেই জীবিত উদ্ধার পাওয়া এ সদ্যজাতকে ঘিরে এলাকায় চাঞ্চল্য ছড়িয়েছে।

উত্তরপ্রদেশে মেয়ে ভ্রণ হত্যার অভিযোগও উঠেছে বিভিন্ন সময়।তাই সেখানে গঙ্গায় ভেসে আসা কাঠের বাক্স থেকে শিশুকন্যা উদ্ধার ঘিরে নতুন করে সামনে এসেছে নানা প্রশ্ন।