সোমালিয়ায় আল শাবাবের আত্মঘাতী বোমা হামলায় নিহত ১৫

সোমালিয়ার রাজধানী মোগাদিশুতে জঙ্গি গোষ্ঠী আল শাবাবের আত্মঘাতী বোমা হামলায় অন্তত ১৫ জন নিহত হয়েছেন।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 June 2021, 05:00 AM
Updated : 16 June 2021, 05:00 AM

মঙ্গলবার সেনাবাহিনীর একটি শিবিরের সামনে নতুন নিয়োগকৃতদের লাইন লক্ষ্য করে হামলাটি চালানো হয় বলে বার্তা সংস্থা রয়টার্সের প্রত্যক্ষদর্শী একজন সাংবাদিক জানিয়েছেন। নগরীর মদিনা হাসপাতালে নিহতদের লাশও গুনেছেন তিনি।

রয়টার্স জানিয়েছে, ওই লাশগুলো মোগাদিশুর জেনারেল দেগাবান সামরিক প্রশিক্ষণ শিবিরের বাইরে একটি চেকপয়েন্টে চালানো হামলায় যারা নিহত হয়েছেন, তাদের বলে নিশ্চিত করেছেন হাসপাতালটিতে থাকা কর্মকর্তারা।

আল শাবাবের রেডিও আল আনদালুসে বলা হয়েছে, জঙ্গি গোষ্ঠীটির যোদ্ধারা হামলাটি চালিয়েছে।

সোমালিয়ার পশ্চিমা সমর্থিত সরকারকে উচ্ছেদ করে আল শাবাব দেশটিতে তাদের নিজস্ব ধরনের কঠোর ইসলামি শরিয়াভিত্তিক শাসন চালু করতে চায়। গোষ্ঠীটি প্রায়ই এ ধরনের প্রাণঘাতী হামলা চালায়।

নিখোঁজ স্বজনদের খোঁজে মদিনা হাসপাতালের সামনে বহু লোক জড়ো হয়েছিলেন। তাদের একজন, আমিনা ফারাহকে ধরে রেখেছিলেন তার পরিবারের সদস্যরা।

ক্রন্দনরত আমিনা বলেন, “আমার ছেলেকে মেরে ফেলেছে। আমি নিজের চোখে দেখেছি। অনেক ছেলে মারা গেছে। তাদের সেনাবাহিনীতে যোগ দেওয়ার জন্য আসতে বলা হয়েছিল আর তাদের ওপরই বোমা হামলা হল। সরকার অন্যান্য হতাহতদের লুকিয়ে রেখেছে।”

এ অভিযোগের বিষয়ে মন্তব্যের জন্য দেশটির সরকারি কর্মকর্তাদের সঙ্গে তাৎক্ষণিকভাবে যোগাযোগ করা সম্ভব হয়নি বলে জানিয়েছে রয়টার্স।

সেনাবাহিনীতে সদ্য নিয়োগ পাওয়া আহমেদ আলী মাথায় আঘাত পেয়েছেন। হাসপাতালে রয়টার্সকে তিনি বলেন, “বিস্ফোরণের সময় ওই জায়গাটিতে নতুন নিয়োগ পাওয়া লোকজন ও সৈন্যদের ভিড় ছিল।” 

সামরিক কর্মকর্তা ওদোয়া ইউসুফ রেইজ রাষ্ট্রায়ত্ত গণমাধ্যমকে নতুন নিয়োগ পাওয়া অন্তত ১০ জন নিহত ও আরও ২০ জন আহত হয়েছেন বলে প্রাথমিকভাবে জানিয়েছিলেন।