কানাডার সামরিক বাহিনীর উপপ্রধানের পদত্যাগ

কানাডার সামরিক বাহিনীর উপপ্রধান লেফটেন্যান্ট জেনারেল মাইক রুলাউ যৌন অসদাচরণের অভিযোগে তদন্তের মুখে থাকা দেশটির সাবেক প্রতিরক্ষা প্রধান জেনারেল জোনাথন ভ্যান্সের সঙ্গে গলফ খেলার জেরে পদত্যাগ করেছেন।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 June 2021, 10:51 AM
Updated : 15 June 2021, 11:04 AM

জেনারেল ভ্যান্সের ‘সুস্থতা নিশ্চিত করার জন্য’ তাকে তিনিই গলফ খেলার আমন্ত্রণ জানিয়েছিলেন বলে স্বীকার করেছেন লে. জে. রুলাউ।

নিজের পূর্বতন পদাধিকারবলে জে. ভ্যান্সের বিরুদ্ধে দায়ের করা মামলার সামরিক তদন্তকারীদের ওপর কর্তৃত্ব ছিল লে. জে. রুলাউয়ের, জানিয়েছে বিবিসি।

খেলার সময় তিনি জে. ভ্যান্সের সঙ্গে তদন্ত নিয়ে বিস্তারিত আলোচনা করেননি, রুলাউ এমন দাবি করলেও তার সিদ্ধান্ত ‘সাম্প্রতিক ঘটনাগুলোকে প্রবল করে আস্থা কমানোর ক্ষেত্রে ভূমিকা রেখেছে’ বলে স্বীকার করেছেন।

জানুয়ারিতে অবসর নেওয়া জে. ভ্যান্স তার বিরুদ্ধে আনা যৌন অসদাচরণের অভিযোগ অস্বীকার করেছেন।

তাদের গলফ খেলা নিয়ে খবরগুলো গত সপ্তাহে কানাডার স্থানীয় গণমাধ্যম দ্য গ্লোব এন্ড মেইল ও গ্লোবাল নিউজ প্রকাশ করেছিল।  

এরপর এক চিঠিতে লে. জে. রুলাউ স্বীকার করেন, ২ জুন অটোয়ায় তিনি জে. ভ্যান্স ও কানাডার নৌবাহিনী প্রধান ভাইস অ্যাডমিরাল ক্রাগ বেইনসের সঙ্গে গলফ খেলেছিলেন।

তবে এই ঘটনার সব দায় তার, ভাইস অ্যাড. বেইনসের কোনো দায় নেই বলে জানিয়েছেন তিনি।

রোববার পৃথক এক বিবৃতিতে ওই খেলায় অংশ নেওয়ার জন্য ভাইস অ্যাড. বেইনস ক্ষমা চেয়েছেন।

একই দিন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো বিষয়টি আমলে নিয়ে ঘটনার জন্য লে. জে. রুলাউ ও ভাইস অ্যাড. বেইনসকে ‘জবাবদিহি করতে হবে’ মন্তব্য করিছিলেন। এর একদিন পরই পদত্যাগ করেন রুলাউ।

সেনাবাহিনীর মেজর কেলি ব্রেনান ও অপর একজন অজ্ঞাত নারীর সঙ্গে যৌন অসদারণের অভিযোগের মোকাবেলা করছেন জে. ভ্যান্স। অধীনস্ত সাবেক নারী সহকর্মী মেজর ব্রেনানের সঙ্গে জে. ভ্যান্সের সম্পর্কে সামরিক কোনো বিধি ভঙ্গ হয়েছে কিনা তা তদন্ত করে দেখছে বাহিনীটির মিলিটারি পুলিশ।

জে. ভ্যান্স তার অধীনস্ত আরেক নারী কর্মকর্তার কাছে যৌন পরামর্শমূলক ইমেইল পাঠিয়েছিলেন, এমন আরেকটি অভিযোগেও তদন্তের মুখে আছেন কানাডার সামরিক বাহিনীর সাবেক এই শীর্ষ কর্মকর্তা।