শিনজিয়াং-হংকং নিয়ে জি-৭ এর বিবৃতির নিন্দায় চীন

শিনজিয়াংয়ের মানবাধিকার পরিস্থিতি, হংকংয়ের স্বায়ত্তশাসন এবং তাইওয়ান ইস্যু নিয়ে জি-৭ এর নেতাদের দেওয়া বিবৃতির নিন্দা জানিয়েছে চীন।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 June 2021, 06:29 PM
Updated : 14 June 2021, 06:48 PM

যুক্তরাজ্যে গত রোববার তিনদিনের জি-৭ সম্মেলন শেষ হয়। এরপরই যৌথ বিবৃতি দেন নেতারা। এতে মানবাধিকার এবং মৌলিক স্বাধীনতাকে সম্মান দেখানোর আহ্বান জানানো হয় চীনকে।

শিনজিয়াং প্রদেশে সংখ্যালঘু মুসলিম উইঘুর নির্যাতন এবং হংকংয়ে গণতন্ত্রপন্থিদের বিরুদ্ধে দমনপীড়নের মতো নানা বিষয় নিয়ে জি-৭ নেতারা বেইজিংয়ের তুমুল সমালোচনাও করেন।

এরপরই চীন এ নিয়ে ক্ষোভ প্রকাশ করল। জি-৭ এর বিরুদ্ধে রাজনৈতিক কারসাজির অভিযোগও তুলেছে দেশটি। যুক্তরাজ্যে অবস্থিত চীনের দূতাবাস থেকে জি-৭ নেতাদের এই সব অভিযোগই ‘ভিত্তিহীন’ বলে দাবি করা হয়েছে।

বিবিসি জানায়, সোমবার এক মুখপাত্র বলেছেন, “চীনকে অপবাদ দেওয়া বন্ধ করুন। চীনের আভ্যন্তরীন বিষয়ে হস্তক্ষেপ বন্ধ করুন। চীনের স্বার্থের ক্ষতি করা বন্ধ করুন।”

বিশ্বের উন্নত অর্থনীতির শীর্ষ ৭ দেশের জোট জি-৭। এই জোটে আছে কানাডা, ফ্রান্স, জার্মানি, ইতালি, জাপান, যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্র। জি-৭ সম্মেলন থেকে বিভিন্ন প্রতিশ্রুতি দেওয়া হয়েছে।

এর মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে, করোনাভাইরাস মহামারীর অবসান করা, জলবায়ু পরিবর্তন মোকাবেলায় পদক্ষেপ নেওয়া এবং চীনকে আমলে নেওয়া।

শিনজিয়াংয়ের বাসিন্দাদের মানবাধিকারকে সম্মান করা, হংকংয়ের পূর্ণ স্বায়ত্তশাসন বজায় রাখা এবং পূর্ব ও দক্ষিণ চীন সাগরে অস্থিতিশীল পরিস্থিতি সৃষ্টি করতে পারে এমন কোনও কাজ করা থেকে চীনকে বিরত থাকার আহ্বান ঘোষণাপত্রে জানিয়েছেন জি-৭ নেতারা।

তাছাড়া, ‘তাইওয়ান প্রণালীর চারপাশে শান্তি এবং স্থিতিশীলতা বজায় রাখার গুরুত্বও উঠে এসেছে নেতাদের আলোচনায়। একইসঙ্গে চীনে করোনাভাইরাসের উৎস সন্ধানে পুঙ্খানুপুঙ্খ তদন্তও এবারের জি-৭ সম্মেলনে দাবি করেছেন নেতারা।