কোভিড: ডেল্টা ধরনের সঙ্গে সম্পর্ক আছে মাথাব্যথা ও সর্দির

যুক্তরাজ্যে যারা করোনাভাইরাসের ডেল্টা ধরনের আক্রান্ত হয়েছে তাদের বেশিরভাগই মাথাব্যথা, গলা ব্যাথা এবং নাক দিয়ে ক্রামাগত পানি পড়া বা সর্দিতে ভোগার কথা জানিয়েছেন।

নিউজডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 June 2021, 03:36 PM
Updated : 14 June 2021, 03:38 PM

নতুন এক গবেষণায় এ তথ্য উঠেছে এসেছে বলে জানিয়েছে বিবিসি। অধ্যাপক টিম স্পেকটর ‘দ্য জো কোভিড সিম্পটম স্টাডি’ শীর্ষক এ গবেষাণা পরিচালনা করেন।

তিনি বলেন, ডেল্টা ধরনে আক্রান্ত তরুণরা ‘খারাপ ধরনের সর্দি-কাশিতে ভোগার’ কথা জানিয়েছেন।

“যদিও তারা খুব বেশি অসুস্থ হয়ে পড়েনি। তবে তারা রোগের বাহক হয়ে উঠতে পারে এবং অন্যদের আক্রান্ত হওয়ার ঝুঁকি বাড়িয়ে দেয়। তাই তরুণদের কারও যদি মনে হয় তিনি কোভিড-১৯ আক্রান্ত হয়ে থাকতে পারেন তাবে তার দ্রুত পরীক্ষা করা উচিত।”

কোভিড-১৯ এর ক্ষেত্রে সাধারণত যেসব উপসর্গের কথা বলা হয় সেগুলো হল: কাশি, জ্বর এবং খাবারের স্বাদ ও ঘ্রাণ শক্তি কমে যাওয়া। কিন্তু ডেল্টা ধরনের বেলায় এই উপসর্গগুলো খুব একটা দেখা যায় না বলে জানান অধ্যাপক স্পেকটর।

অনলাইনে একটি অ্যাপের মাধ্যমে অধ্যাপক স্পেকটরের দল এ গবেষণা পরিচালনা করে। অ্যাপটিতে হাজার হাজার মানুষ তাদের উপসর্গের বিষয়ে তথ্য দিয়েছেন।

তিনি বলেন, ‘‘মে মাসের শুরু থেকে আমরা অ্যাপ ব্যবহারকারীরা কী কী উপসর্গের কথা জানিয়েছেন সেগুলো তালিকা করতে থাকি এবং দেখতে পাই, আগে যেসব উপসর্গের কথা বলা হয়েছে এবারের গুলো ঠিক সেরকম নয়।

“রোগের উপসর্গে এই পরিবর্তনের সঙ্গে করোনাভাইরাসের ডেল্টা ধরনের সম্পর্ক আছে বলেই মনে হচ্ছে। এখনও বেশির ভাগের জ্বর আসছে। কিন্তু খাবারের স্বাদ এবং ঘ্রাণ শক্তি কমে যাওয়া এখন আর শীর্ষ ১০ উপসর্গের মধ্যে নেই।”

যুক্তরাজ্যে এখন নতুন করে যত মানুষ কোভিড-১৯ এ আক্রান্ত হচ্ছেন তাদের ৯০ শতাংশের দেহেই ডেল্টা ধরন পাওয়া যাচ্ছে।

করোনাভাইরাসের অতিসংক্রামক এই ধরনটি প্রথম ভারতে শনাক্ত হয়। ধারণা করা হয়, ডেল্টা ধরনের কারণেই ভারতে মহামারীর দ্বিতীয় ঢেউ এতটা মারাত্মক রূপ নিয়েছে।

শরীর ম্যাজম্যাজ করলেও ঘরে থাকুন:

অধ্যাপক স্পেকটর বলেন, ‘‘মনে হচ্ছে ডেল্টা ধরন খানিকটা ভিন্নভাবে কাজ করে। এই ভাইরাসে আক্রান্ত হওয়ার পর লোকজনের মনে হতে পারে তারা হয়ত মৌসুমি সর্দি-জ্বরে আক্রান্ত হয়েছেন এবং বাইরে পার্টি করে যাচ্ছেন। যার মাধ্যমে তিনি আরও ছয়জনকে আক্রান্ত করছেন।

“আমাদের মনে হচ্ছে এ ব্যাপারটি আরও অনেক সমস্যা সৃষ্টি করছে। তাই তরুণদের জন্য আমাদের বার্তা হল: যদি আপনাদের শরীরে মৃদু উপসর্গও দেখা দেয়, মনে হয় এটা খারাপ ধরনের সর্দি বা শরীর ম্যাজম্যাজ করছে তাহলেও দয়া করে ঘরে থাকুন এবং পরীক্ষা করান।”