রানি এলিজাবেথকে দেখে মনে পড়ল মা’কে, আপ্লুত বাইডেন

যুক্তরাজ্যে জি-৭ সম্মেলনের শেষদিনে উইন্ডসর ক্যাসেলে রানি দ্বিতীয় এলিজাবেথের সঙ্গে সাক্ষাৎ করতে গিয়ে তাকে দেখে মায়ের কথা মনে পড়ে আবেগে আপ্লুত হয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 June 2021, 01:25 PM
Updated : 14 June 2021, 01:25 PM

বিবিসি জানায়, বাইডেন ও তার স্ত্রী মার্কিন ফার্স্ট লেডি জিল বাইডেন দুইজনই রোববার রানির সঙ্গে চা চক্রে যোগ দিতে গিয়েছিলেন। প্রাসাদে তাদেরকে গার্ড অব অনার দিয়ে স্বাগত জানানো হয়।

পরে রানির সঙ্গে সাক্ষাৎ শেষে সাংবাদিকদেরকে বাইডেন জানান, রানিকে দেখে তার মায়ের কথা মনে পড়ে গেছে। তারা একান্তে দীর্ঘ সময় আলাপও করেছেন।

বাইডেন বলেন, “রানি খুবই উদার। তাকে দেখে এবং তার এই উদারতা আমাকে মায়ের কথা মনে করিয়ে দিয়েছে।” তিনি আরও বলেন, এমন কথা বলার জন্য তিনি (রানি) কিছু মনে করবেন বলে আমি মনে করি না। তিনি খুবই বিনয়ী।”

রানিকে হোয়াইট হাউসে আমন্ত্রণ করেছেন বলেও জানিয়েছেন বাইডেন। রানির সঙ্গে সাক্ষাৎকালে প্রাসাদে ৪০ মিনিট কাটিয়েছেন বাইডেন ও জিল। আর পুরো সাক্ষাতে সময় লেগেছে ১ ঘন্টারও বেশি।

বাইডেন জানান, আলাপকালে রানি এলিজাবেথ অনেক কিছু নিয়ে কথা বলেছেন। রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এবং চীনের প্রেসিডেন্ট শি জিনপিংকে নিয়েও আলোচনা হয়েছে।

সস্ত্রীক উইন্ডসর প্রাসাদে রানি এলিজাবেথের সঙ্গে সাক্ষাৎ করা ১৩তম মার্কিন প্রেসিডেন্ট বাইডেন। গত এপ্রিলে স্বামী প্রিন্স ফিলিপের মৃত্যুর পর রানি এই প্রথম সশরীরে কোনও রাষ্ট্রের প্রধানের সঙ্গে দেখা করলেন ।

এর আগে রানি এলিজাবেথ ২০১৮ সালে যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প ও মেলানিয়ার সঙ্গে সাক্ষাৎ করেছিলেন। তারও আগে ২০১৬ সালে রানি তার ৯০তম জন্মদিনে তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার সঙ্গেও সাক্ষাৎ করেছিলেন।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক