যুক্তরাজ্য-যুক্তরাষ্ট্রের সম্পর্ক অবিনশ্বর, বললেন বরিস জনসন

যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্রের মধ্যকার সম্পর্ককে অবিনশ্বর বলে উল্লেখ করেছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 June 2021, 11:11 AM
Updated : 13 June 2021, 12:36 PM

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে প্রথমবারের মত বৈঠকের পর বিবিসি’র কাছে এমনই প্রতিক্রিয়া জানান তিনি।

জি ৭ সম্মেলনে যোগ দিতে যুক্তরাজ্যে অবস্থান করছেন জো বাইডেন। তার সঙ্গে খুবই চমৎকার আলোচনা হয়েছে বলে জানিয়েছেন বরিস জনসন।

ইংল্যান্ডের কর্নওয়ালে শুক্রবার থেকে শুরু জি-৭ সম্মেলন। তার আগে সেখানে বৃহস্পতিবারই জনসন এবং বাইডেন প্রায় ঘন্টাখানেক বৈঠক করেছেন।

সম্মেলনের আলোচ্যসূচিতে আছে করোনাভাইরাসের টিকা এবং জলবায়ু পরিবর্তনের মতো বিষয়গুলোও। করোনাভাইরাস মহামারী শুরুর পর প্রথমবারের মতো কোনও বিশ্ব সম্মেলনে সশরীরে অংশ নিচ্ছেন বিশ্ব নেতারা। 

সম্মেলনে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য ছাড়াও কানাডা, ইউরোপীয় ইউনিয়ন (ইইউ), ফ্রান্স, জার্মানি, ইতালি ও জাপানের নেতারা অংশ নিচ্ছেন।

বাইডেনের সঙ্গে বৈঠকের পর ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন বিবিসি-কে বলেন, যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্য উভয়ই মানবাধিকার, বিধি-বিধানের ভিত্তিতে ‍সুশৃঙ্খল আন্তর্জাতিক ব্যবস্থাপনা এবং আটলান্টিক মহাসাগরের দুই পারের মৈত্রীতে বিশ্বাস করে।

আর তাই দুই দেশের মধ্যকার এই একাত্মতাকে ‘অবিনশ্বর এক সম্পর্ক’ কিংবা ‘গভীর ও অর্থবহ সম্পর্ক’ বলেই তিনি মনে করেন। জনসন বলেন, “উভয় দেশের মধ্যকার এই সম্পর্ক বহুবছর ধরে বজায় রয়েছে এবং ইউরোপ ও বাকি বিশ্বের শান্তি ও সমৃদ্ধিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে।”

১১ থেকে ১৩ জুন পর্যন্ত চলবে জি৭ সম্মেলন। এর মধ্যে উইন্ডসর ক্যাসেলে রানি দ্বিতীয় এলিজাবেথের সঙ্গে বৈঠক করার কথা রয়েছে মার্কিন প্রেসিডেন্ট বাইডেনের। যুক্তরাজ্য সফর শেষে বাইডেন নেটোর একটি সম্মেলনে যোগ দেওয়ার পর রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে সাক্ষাৎ করবেন।