নতুন সরকার গঠনের পথে ইসরায়েলের বিরোধী নেতারা

নির্ধারিত সময়ের মধ্যেই নতুন সরকার গঠনের আশা প্রকাশ করে ইসরায়েলের বিরোধী দলের নেতারা বলেছেন, তারা সরকার গঠনের খুব কাছে পৌঁছে গেছেন।

নিউজডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 June 2021, 05:48 PM
Updated : 2 June 2021, 05:48 PM

এই সরকার গঠনের মধ্য দিয়ে ইসরায়েলের প্রধানমন্ত্রী হিসেবে বেনইয়ামিন নেতানিয়াহুর টানা ১২ বছরের ক্ষমতার অবসান হতে যাচ্ছে।

ইসরায়েলে গত দুই বছরে চার চারটি পার্লামেন্ট নির্বাচনে হয়েছে। কিন্তু সরকার গঠনের মত যথেষ্ট আসন কেউ পায়নি।

পরে সংকট সমাধানে দেশটির বিরোধীদলীয় নেতা ইয়েশ আতিদ পার্টির ইয়ার লাপিদকে নতুন একটি জোট সরকার গঠনে জন্য এ মাসের শুরুর দিকে ২৮ দিনের সময় বেঁধে দেওয়া হয়।

স্থানীয় সময় বুধবার মধ্যরাতে  (জিএমডি ২১:০০) ওই সময়সীমা শেষ হতে চলেছে। যদিও মধ্যপন্থি লাপিদ এখনও ডানপন্থি জাতীয়তাবাদী দল ইয়ামিনা পার্টির নেতা নাফতালি বেনেতের সঙ্গে চূড়ান্ত চুক্তিতে উপনীত হতে পারেননি।

আলোচনা যেভাবে চলছে তাতে লাপিদ নয় বরং বেনেত ইসরায়েলের পরবর্তী প্রধানমন্ত্রী হতে পারেন। ওদিকে, নেতানিয়াহু এবং তার লিকুদ পার্টি থেকে ডানপন্থি অন্যান্য দলগুলোকে নতুন জোটে অংশ না নেওয়ার আহ্বান জানানো হয়েছে।

লাপিদ নির্ধারিত সময়ের মধ্যে একটি জোট গঠন করতে সক্ষম হলেও তার নতুন সরকারকে পার্লামেন্টে আস্থা ভোটে জিততে হবে। তবেই নতুন সরকার শপথ গ্রহণ করতে পারবে।

আর যদি আস্থা ভোটে নতুন সরকার ১২০ আসনের পার্লামেন্টে অধিকাংশের সমর্থন না পায় তবে হয়ত দুই বছরের মধ্যে পঞ্চমবারের মত ইসরায়েলকে পার্লামেন্ট নির্বাচন আয়োজন করতে হবে।

বিরোধীদলগুলোর নেতারা আলোচনা করে নির্ধারিত সময়ের মধ্যেই একটি মতৈক্যে পৌঁছানোর চেষ্টা করছেন, যেটিকে তারা ‘পরিবর্তনের সরকার’ নাম দিয়েছেন।

ইসরায়েলের সংবাদমাধ্যমের খবর অনুযায়ী, নেতারা এরই মধ্যে বেশিরভাগ মন্ত্রণালয় কীভাবে দলগুলোর মধ্যে ভাগ করে দেওয়া হবে সে বিষয়ে একটি সিদ্ধান্তে উপনীত হয়েছেন। এখন কমিটিতে গুরুত্বপূর্ণ পদগুলো নিয়ে আলোচনা হচ্ছে।

নতুন সরকার গঠনের জন্য লাপিদকে ইসরায়েলের পার্লামেন্টের আরব সদস্যদের দিকেও চেয়ে থাকতে হবে। কারণ, ডান, মধ্য ও বামপন্থিদের জোট মিলেও  সংখ্যাগরিষ্ঠতা প্রমাণ করা যথেষ্ট হবে না। ওদিকে, ইয়ামিনা পার্টির সঙ্গে পার্লামেন্টের আরব সদস্যদের রাজনৈতিক দৃষ্টিভঙ্গিতে যোজন যোজন ফারাক রয়েছে।

টেলিভিশনের সাবেক সংবাদ সঞ্চালক ৫৭ বছরের লাপিদকে একটি জোট সরকার গঠন করতে হলে অবশ্যই সাতটি ভিন্ন ভিন্ন দলের সঙ্গে চুক্তি সই করত হবে।

ইয়েশ আতিদ এবং প্রতিরক্ষামন্ত্রী বেনি গানতেজের ব্লু অ্যান্ড হোয়াইট পার্টির পক্ষ থেকে বলা হয়েছে, তারা মঙ্গলবার রাতভর নতুন সরকারের কাঠামো কেমন হবে এবং ইসরায়েলের গণতান্ত্রিক ব্যবস্থাকে আরো শক্তিশালী করতে মূল যেসব বিষয় নিয়ে কাজ করতে হবে সেগুলো নিয়ে আলোচনা করেছেন।

এই গানতেজের দলের সঙ্গে জোট গড়েই ইসরায়েলের সর্বশেষ সরকার গঠন করেছিলেন নেতানিয়াহু। কিন্তু সাত ‍মাস চলার পর গত ডিসেম্বরে তাদের জোট ভেঙে যায়।

নতুন সরকারের মন্ত্রিসভায় গানতেজই প্রতিরক্ষামন্ত্রী থাকছেন বলে জানা গেছে।