যুক্তরাজ্যে করোনাভাইরাসের তৃতীয় ঢেউ নিয়ে সতর্কতা

যুক্তরাজ্য কোভিড-১৯ সংক্রমণের তৃতীয় ঢেউয়ের প্রাথমিক পর্যায়ে ‍অবস্থান করছে বলে সরকারকে সতর্ক করেছেন দেশটির একজন বিজ্ঞানী ও উপদেষ্টা।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 May 2021, 03:44 PM
Updated : 31 May 2021, 03:44 PM

কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক রবি গুপ্তা বলেন, যদিও যুক্তরাজ্যে বর্তমানে নতুন শনাক্তের হার ‘বেশ খানিকটা কম’। কিন্তু ভারতে প্রথম শনাক্ত করোনাভাইরাসের অতি সংক্রামক ধরনটি যুক্তরাজ্যে ‘বিস্ফোরক আকারে’ সংক্রমণ বাড়িয়ে দিয়েছে।

তাই আগামী ২১ জুন ইংল্যান্ড জুড়ে কোভিড বিধিনিষেধ তুলে নেওয়ার যে পরিকল্পনা সরকার নিয়েছে তা স্থগিত করা উচিত বলে সতর্ক করেন তিনি।

বিবিসি জানায়, রোববার যুক্তরাজ্যে তিন হাজারের বেশি নতুন রোগী শনাক্ত হয়েছে। গত পাঁচ দিন ধরে এই ধারা অব্যাহত আছে। তার আগে সর্বশেষ গত ১২ এপ্রিল যুক্তরাজ্যে তিন হাজারের বেশি নতুন রোগী শনাক্ত হয়েছিল।

বিবিসি রোডিও ফোর কে অধ্যাপক গুপ্তা বলেন, যুক্তরাজ্য এরইমধ্যে সংক্রমণের তৃতীয় ঢেউয়ে প্রবেশ করেছে। সেখানে এখন যেসব নতুন রোগী পাওয়া যাচ্ছে তাদের অন্তত একতৃতীয়াংশ ভারতে শনাক্ত ধরনে আক্রান্ত হয়েছেন।

তিনি বলেন, ‘‘অবশ্যই এই মুহূর্তে নতুন শনাক্তের সংখ্যা তুলনামূলক কম। কিন্তু সব ঢেউই প্রথমে কম সংখ্যা দিয়ে শুরু হয় এবং তারপর বিস্ফোরণ ঘটে। এখন সেটেই হচ্ছে, আমরা এখানে সংক্রমণের নতুন ঢেউ শুরু হওয়ার প্রাথমিক লক্ষণ দেখতে পাচ্ছি।”

এছাড়া, যেহেতু এবার যুক্তরাজ্যে অনেক মানুষ টিকা গ্রহণ করেছেন। তাই অন্যান্য বারের তুলনায় সংক্রমণের এবারের ঢেউ চূড়ায় পৌঁছাতে বেশি সময় নেবে বলেও মনে করেন তিনি।

যুক্তরাজ্য সরকারের ‘নিউ অ্যান্ড এমার্জিং রেসপারেটরি ভাইরাস থ্রেটস অ্যাডভাইসরি গ্রুপ’র সদস্য অধ্যাপক গুপ্তা আরও বলেন, ‘‘জুনে বিধিনিষেধ তুলে নেওয়ার যে পরিকল্পনা করা হয়েছে তা আরও কয়েক সপ্তাহ পিছিয়ে দেওয়া উচিত। ওই সময়ের মধ্যে আমরা আরও তথ্য যোগাড় করতে পারব।

“যদি এই সিদ্ধান্ত ভুল হয় এবং আপনারা এর লাভ-ক্ষতি বিবেচনা করেন, তবে বিধিনিষেধ তুলে নেওয়ার সিদ্ধান্ত পিছিয়ে দেওয়ার পক্ষেই জোরাল সমর্থন পাওয়া যাবে বলে আমি মনে করছি।”