মালির অন্তর্বর্তী সরকারের প্রেসিডেন্ট, প্রধানমন্ত্রীর পদত্যাগ

মালির অন্তর্বর্তী সরকারের প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রী পদত্যাগ করেছেন বলে জানিয়েছেন দেশটির ভাইস প্রেসিডেন্টের এক সহযোগী।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 May 2021, 10:44 AM
Updated : 27 May 2021, 10:44 AM

সামরিক বাহিনীর হাতে আটক হওয়ার দুইদিন পর বুধবার তারা পদত্যাগ করেন বলে বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে জানানো হয়েছে। 

তাদের এ পদত্যাগ পশ্চিম আফ্রিকার দেশটির রাজনৈতিক সংকটকে আরও গভীর করে তুলবে বলে ধারণা পর্যবেক্ষকদের।

সোমবার অন্তর্বর্তী সরকারের মন্ত্রিসভায় এক রদবদলের কয়েক ঘণ্টা পর প্রেসিডেন্ট বাহ এনদাও, প্রধানমন্ত্রী মোক্তার উয়ান ও প্রতিরক্ষামন্ত্রী সুলেইমানে দৌকৌরেকে আটক করে সামরিক বাহিনী। এরপর তাদের রাজধানীর বামাকো থেকে নিকটবর্তী কাতির সামরিক ঘাঁটিতে নিয়ে যাওয়া হয়।

ওই রদবদলে সামরিক বাহিনীর দুই কর্মকর্তা তাদের অবস্থান হারানোর কয়েক ঘণ্টা পর এ ঘটনা ঘটে। এই দুই কর্মকর্তার একজন ভাইস প্রেসিডেন্ট কর্নেল আসিমি গোইতা। গোইতার নেতৃত্বেই সামরিক অভ্যুত্থানের এ ঘটনাটি ঘটে।   

প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রীকে আটক আর পর তাদের পদত্যাগের ঘটনা মালির গণতন্ত্রে ফেরার পথকে জটিল করে তুলতে পারে। গত বছরের অগাস্টে গোইতার নেতৃত্বে সামরিক বাহিনী দেশটির তৎকালীন প্রেসিডেন্ট ইব্রাহিম বৌবাকার কেইতাকে ক্ষমতাচ্যুত করেছিল।

মালির এই রাজনৈতিক সংকট আঞ্চলিক নিরাপত্তায় প্রভাব ফেলতে পারে, এমন আশঙ্কা থেকে এনদাও ও উয়ানকে গ্রেপ্তারের ঘটনায় বিভিন্ন দেশের পাশাপাশি জাতিসংঘ নিরাপত্তা পরিষদও তীব্র নিন্দা জানিয়েছে।

কর্নেল গোইতা গত বছর প্রেসিডেন্টকে ক্ষমতাচ্যুত করার মূল পরিকল্পনাকারী ছিলেন। অভ্যুত্থানের পর আগামী বছরই মালিতে সাধারণ নির্বাচন হবে বলে প্রতিশ্রুতি দিয়েছিলেন তিনি।   

রয়টার্সকে পাঠানো সামরিক বাহিনীর বার্তায় গোইতার সহযোগী বাবা সিসে বলেছেন,“প্রেসিডেন্ট এবং প্রধানমন্ত্রী পদত্যাগ করেছেন। তাদের মুক্তি এবং নতুন সরকারের কাঠামো নিয়ে আলোচনা চলছে।” 

গোইতার সহযোগী সিসে সাংবাদিকদের বলেছেন, আটক দুই নেতা মুক্তি পাবেন; কিন্তু নিরাপত্তা বিবেচনায় এখনই তাদের ছেড়ে দেওয়া হচ্ছে না।

বুধবার জাতিসংঘ নিরাপত্তা পরিষদ মালির পরিস্থিতি নিয়ে একান্ত বৈঠক শেষে দেওয়া বিবৃতিতে পশ্চিম আফ্রিকার দেশটির আটক সব কর্মকর্তাকে দ্রুত ও শর্তহীন মুক্তি দেওয়ার আহ্বান জানিয়েছে।