কোভিড: ভারতের গ্রামাঞ্চলেও ছড়াচ্ছে সংক্রমণ

ভারতের কয়েকটি স্থানে করোনাভাইরাস সংক্রমণ পরিস্থিতি কিছুটা স্থিতিশীল হলেও দেশটিতে দৈনিক মৃত্যু ফের চার হাজারের ঘর অতিক্রম করেছে। তাছাড়া স্বাস্থ্যসেবা অপ্রতুল এমন গ্রামীণ এলাকায়ও সংক্রমণ ছড়াতে শুরু করেছে।

>>রয়টার্স
Published : 22 May 2021, 05:00 PM
Updated : 22 May 2021, 05:29 PM

দেশটির সরকার শনিবার কোভিডে আরও চার হাজার ১৯৪ জনের মৃত্যুর খবর দিয়েছে। আর নতুন করে সংক্রমিত হয়েছে দুই লাখ ৫৭ হাজার ২৯৯ জন।

নতুনদের নিয়ে ভারতে মোট আক্রান্তের সংখ্যা দুই কোটি ৬৩ লাখে দাঁড়িয়েছে। আর এ পর্যন্ত মৃত্যু হয়েছে দুই লাখ ৯৫ হাজার ৫২৫ জনের।  

আক্রান্তের সংখ্যার দিক থেকে যুক্তরাষ্ট্রের পরই ভারতের অবস্থান।

চলতি মাসের শুরুর দিকে ভারতে প্রায় প্রতিদিনই চার লাখের বেশি মানুষের করোনাভাইরাসে আক্রান্ত হচ্ছিল। কিন্তু গত কয়েকদিন ধরে সংক্রমণ কমছিল।    

ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয়ের কর্মকর্তা লাভ আগরওয়াল জানিয়েছেন, গত দুই সপ্তাহে মহারাষ্ট্র, কর্নাটক, বেঙ্গালুরু একং উপকূলীয় কেরালায় সংক্রমণ কমেছে। তবে পশ্চিমবঙ্গ, দক্ষিণের অন্ধ্র প্রদেশ এবং তামিলনাড়ুতে সংক্রমণ বাড়তির দিকেই।

হাসপাতালগুলোতে উপচেপড়া রোগী, বিভিন্ন শহরে ভেঙ্গে পড়া স্বাস্থ্য ব্যবস্থা এবং টিকার মজুদ সঙ্কুচিত হয়ে পড়ায় সামনের মাসগুলাতে করোনাভাইরাস সংক্রমণের তৃতীয় ঢেউয়ের ব্যাপারে সতর্ক করেছেন দেশটির বিশেষজ্ঞরা।

কেন্দ্রীয় সরকারের কোভিড-১৯ ব্যবস্থাপনা প্যানেলের সদস্য ড. ভি কে পল এক সংবাদ সম্মেলনে বলেন, “যদি এটা (সংক্রমণ) দেশের অনেক জায়গায় কমেছে এবং সার্বিকভাবে চাপও কিছুটা লাঘব হয়েছে, কিন্তু তারপরও আমাদের অনেক দূর যেতে হবে। আমরা দেখতে পাচ্ছি, প্রথমবারের মতো গ্রামাঞ্চলেও সংক্রমণ ছড়িয়েছে।”