যুক্তরাষ্ট্রজুড়ে ফিলিস্তিনের সমর্থনে বিক্ষোভ

গাজায় ইসরায়েলি সেনাবাহিনীর চলমান বিমান হামলায় নিহতের সংখ্যা বাড়তে থাকায় যুক্তরাষ্ট্রজুড়ে বড় বড় শহর-নগরে ফিলিস্তিনের সমর্থনে বিক্ষোভ করেছে হাজার হাজার মানুষ।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 May 2021, 04:45 PM
Updated : 18 May 2021, 06:01 PM

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন গাজায় সহিংসতার ঘটনায় ইসরায়েলের আত্মরক্ষার অধিকারের পক্ষে কথা বললেও তার দেশের মানুষ ফিলিস্তিনের সমর্থনেই আওয়াজ তুলেছে।

সিএনএন জানায়, সপ্তাহান্তে ক্যালিফোর্নিয়া থেকে নিউ ইয়র্ক পর্যন্ত ফিলিস্তিনিদের সঙ্গে একাত্মতা প্রকাশ করে বিক্ষোভ-সমাবেশ হয়েছে। সবখানেই বিক্ষোভকারীদের হাতে দেখা গেছে ফিলিস্তিনের পতাকা। অনেকে ব্যানার, প্ল্যাকার্ড হাতেও বিক্ষোভে নামেন।

অনেকে পদযাত্রা করেছে। ফিলিস্তিনিদের মুক্তির পক্ষে জোরাল আওয়াজ তুলেছে। মানবতা, সঠিক কাজের জন্য মাঠে নামার জানান দিয়ে  অবিলম্বে ন্যায়বিচার দাবি করেছে। সব বিক্ষোভেরই মূল বার্তা ছিল, ফিলিস্তিনের সঙ্গে সংহতি।

ক্যালিফোর্নিয়ায় ফিলিস্তিনিদের সমর্থনে বিক্ষোভ হয় গত রোববার। সেখানে বিপুল সংখ্যক মানুষকে মিছিলে অংশ নিতে দেখা যায়। তাদের অনেকেরই হাতে ছিল ফিলিস্তিনের পতাকা ও প্ল্যাকার্ড।

এর আগে শনিবার ফিলাডেলফিয়া এবং নিউ ইয়র্কে বিক্ষোভ হয়েছে। এসব বিক্ষোভও অংশ নিয়েছে শত শত মানুষ। বিক্ষোভকারীদের হাতে ছিল ফিলিস্তিনের পতাকা এবং প্ল্যাকার্ড।

ডালাসেও শনিবার ফিলিস্তিনের সমর্থনে বিশাল বিক্ষোভ হয়েছে। এতে প্রচুর লোকসমাগম হয়। বিক্ষোভকারীরা ফিলিস্তিনের পতাকা, ব্যানার ও প্ল্যাকার্ড হাতে বিক্ষোভ অংশ নেন। এদিন নিউ অরলিন্সেও বিক্ষোভ হয়েছে। বিক্ষোভস্থলের কাছের সব রাস্তা হয়ে যায় লোকে লোকারণ্য।

স্ক্রিনশট: সিএনএন ভিডিও

বিক্ষোভ হয়েছে ওয়াশিংটন ডিসিতেও। শনিবারের এই বিক্ষোভে অংশগ্রহণকারীরা ফিলিস্তিনের পতাকা হাতে নানা স্লোগান দেন। অন্যদিকে, শিকাগোর বিক্ষোভে বিক্ষোভকারীদেরকে ফিলিস্তিনের পতাকা ও প্ল্যাকার্ড হাতে রাস্তায় অবস্থান নিতে দেখা যায়।

গত রোববার ছিল গাজার সবচেয়ে প্রাণঘাতী দিন। ইসরায়েলি বিমান হামলায় এদিন ৫০ জনেরও বেশি মানুষ নিহত হয় বলে জানিয়েছিলেন ফিলিস্তিনের স্বাস্থ্য কর্মকর্তারা। আর গত সপ্তাহে ইসরায়েলি হামলা শুরুর পর থেকে গাজায় মন্ত্রণালয়ের হিসাবমতে, এ পর্যন্ত নিহত হয়েছে ৬১ শিশুসহ ২শ’র বেশি ফিলিস্তিনি। আহত হয়েছে ১ হাজার ৪শ’র বেশি মানুষ।

অন্যদিকে, ফিলিস্তিনিদের ছোড়া রকেটে ১০ ইসরায়েলি নিহত হয়েছে বলে জানিয়েছে ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী। ওই অঞ্চলের অন্যান্য অংশেও সম্প্রতি সহিংসতা হয়েছে। এ মাসের শুরুতে জেরুজালেমে আল আকসা মসজিদ নিয়ে দুপক্ষে সংঘর্ষ হয়।