বিশ্বে ৫৫ শতাংশ প্লাস্টিক বর্জ্যের জন্য দায়ী ২০ কোম্পানি

বিশ্বে একবার ব্যবহারযোগ্য প্লাস্টিক বর্জ্যের ৫৫ শতাংশই আসে মাত্র ২০টি কোম্পানি থেকে। নতুন এক গবেষণায় বেরিয়ে এসেছে এমন তথ্য।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 May 2021, 01:58 PM
Updated : 18 May 2021, 01:58 PM

এর মধ্য দিয়ে পরিবেশ এবং জলবায়ুর ওপর এই কোম্পানিগুলোর বিপর্যয়কর প্রভাবই সামনে এসেছে।

মঙ্গলবার প্রকাশিত প্লাস্টিক বর্জ্য উৎপাদক সূচকে তুলে ধরা হয়েছে কোম্পানিগুলোর নাম। বলা হচ্ছে, প্লাস্টিক সরবরাহ এবং পলিমার উৎপাদনে সম্মুখসারিতে আছে এ সমস্ত কোম্পানি।

খাবারের প্যাকেট, প্লাস্টিকের বোতল ও পলিথিন ব্যাগের মত হাজারো একবার ব্যবহারযোগ্য প্লাস্টিকের বেশিরভাগই শেষ পর্যন্ত গিয়ে পড়ে সমুদ্রে।

বিবিসি জানায়, এ ধরনের প্লাস্টিকের কাঁচামাল তৈরি করা প্রায় ১ হাজার কোম্পানি নিয়ে গবেষণা করেছেন ‘লন্ডন স্কুল অব ইকোনোমিক্স’ এবং পরিবেশ বিষয়ক অন্যান্য কয়েকটি প্রতিষ্ঠানের গবেষকরা। প্লাস্টিক সরবরাহ এবং পলিমার তৈরির মূলে আছে কোন কোম্পানিগুলো সেটি তারা খতিয়ে দেখেন।

এরপরই গবেষকরা ২০ টি পেট্রোকেমিক্যাল কোম্পানির নাম উল্লেখ করে বলেছেন, বিশ্বে একবার ব্যবহার্য ৫৫ শতাংশ প্লাস্টিক বর্জে্যর পেছনে আছে এই কোম্পানিগুলো। এর মধ্যে আছে এক্সনমোবিল, যারা বছরে ৫৯ লাখ টন প্লাস্টিক বর্জ্যের জন্য দায়ী।

এছাড়া, যুক্তরাষ্ট্রের কোম্পানি ডাউ ৫৫ লাখ টন এবং চীনের কোম্পানি সিনোপেক ৫৩ লাখ টন প্লাস্টিক বর্জ্যের জন্য দায়ী।

সবচেয়ে বেশি প্লাস্টিক বর্জ্য সৃষ্টিকারী দেশগুলোর তালিকার চতুর্থ স্থানে আছে যুক্তরাজ্য। গবেষণা বলছে, যুক্তরাজ্যে প্রতিবছর মাথাপিছু ৪০ কেজি প্লাস্টিক বর্জ্য উৎপন্ন হয়। তালিকার শীর্ষে আছে অস্ট্রেলিয়া, এবং দ্বিতীয় স্থানে আছে যুক্তরাষ্ট্র।

আর শীর্ষ ২০ কোম্পানির ১১টিই এশিয়ায়, চারটি ইউরোপে, তিনটি যুক্তরাষ্ট্রে, একটি লাতিন আমেরিকায় এবং একটি মধ্যপ্রাচ্যে। প্লাস্টিক তৈরিতে তাদের অর্থায়ন করছে বিশ্বের শীর্ষস্থানীয় বিভিন্ন ব্যাংক।

তাছাড়া, চলমান কোভিড-১৯ সংকটে মাস্ক ও অন্যান্য চিকিৎসা সরঞ্জামের ব্যবহার বেড়ে যাওয়ায় প্লাস্টিক বর্জ্যের পরিমাণও বেড়ে গেছে বলে জানিয়েছেন গবেষকরা।