প্রথম নারী প্রধানমন্ত্রী পাচ্ছে সামোয়া

প্রশান্ত মহাসাগরের ছোট্ট দ্বীপদেশ সামোয়ায় মাসখানেকের রাজনৈতিক নাটকীয়তার পর অবশেষে প্রধানমন্ত্রী হতে চলেছেন ফিমে নাওমি মাতা’আফা। এর মধ্য দিয়ে প্রথম একজন নারী প্রধানমন্ত্রী পাচ্ছে দেশটি।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 May 2021, 11:01 AM
Updated : 18 May 2021, 11:04 AM

সামোয়ায় এপ্রিলে অনুষ্ঠিত নির্বাচনে হাড্ডাহাড্ডি লড়াইয়ের পর পুনর্নির্বাচন হওয়া নিয়ে একমাসের সঙ্কটের অবসান ঘটিয়ে সোমবার দেশটির সুপ্রিম কোর্ট ফিমে মাতা’আফার জয়ের পক্ষেই রায় দিয়েছে।

১৯৯৮ সাল থেকে ক্ষমতায় থাকা প্রধানমন্ত্রী তুলেইপা সাইলেলে মালিয়েলেওইকে পরাজিত করে ক্ষমতায় আসছেন মাতা’আফা। দীর্ঘসময় ধরে ক্ষমতায় থাকা প্রধানমন্ত্রীদের তালিকায় বিশ্বে মালিয়েলেওই-এর অবস্থান দ্বিতীয়।

মাত্র ২ লাখ মানুষের দেশ সামোয়ায় গত চার দশক ধরে নির্বাচনে জিতে আসছে মূলত একটি রাজনৈতিক দল ‘হিউম্যান রাইটস প্রটেকশন পার্টি’ (এইচআরপিপি)। তাই এবার নতুন প্রধানমন্ত্রীর আগমনকে গণতন্ত্রের নতুন যুগের শুরু হিসেবে দেখছেন পর্যবেক্ষকরা।

সামোয়ায় দীর্ঘ কয়েক দশকের রাজনৈতিক ধারায় ভাঙন ধরেছিল গতবছরই, যখন এইচআরপিপি’র সদস্যরা দল থেকে বেরিয়ে গিয়ে নিজস্বভাবে গড়ে তোলে বিরোধীদল দল ‘ফাস্ট’ (ফাতুয়াতুয়া ই লে আতুয়া সামোয়া উয়া তাসি)। এরপর জানুয়ারিতে ফিমে নাওমি মাতা’আফা সেই দলে যোগ দেওয়ার পর দ্রুতই সম্মুখসারিতে চলে আসেন।

১৯৮০’র দশক   থেকে রাজনীতিতে সক্রিয় মাতা’আফা এর আগে উপ-প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করেছেন। এছাড়াও, তিনি দেশটির প্রথম প্রধানমন্ত্রীর মেয়ে। তবে শুধুমাত্র উত্তরাধিকারের জায়গা থেকেই নয়, বরং মানুষের জন্য কাজ করার ক্ষেত্রেও মাতা’আফার সুনাম দীর্ঘদিনের।

“তার গ্রহণযোগ্যতা নিয়ে কোনও প্রশ্ন নেই। তিনি সাধারণ মানুষকে অনুপ্রেরণা যোগান। আদর্শের জায়গায় তিনি অটল, যা আজকাল অনেক রাজনীতিবিদের মধ্যেই আর দেখা যায় না,” বিবিসি-কে মাতা’আফা সম্পর্কে এমন কথাই বলেছেন সামোয়ার পর্যবেক্ষক সাপীর মায়রন।