ঘূর্ণিঝড়ে মুম্বাই উপকূলে ডুবে যাওয়া বার্জের ৯০ ক্রু নিখোঁজ

ভারতের পশ্চিম উপকূল আঘাত হানা প্রবল ঘূর্ণিঝড় তকতের তাণ্ডবের সময় মুম্বাই শহরের উপকূলে ডুবে যাওয়া একটি বার্জের ৯০ জনেরও বেশি ক্রু নিখোঁজ রয়েছেন।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 May 2021, 10:26 AM
Updated : 18 May 2021, 10:26 AM

ভারতের নৌবাহিনী জানিয়েছে, তারা বার্জটিতে থাকা ২৭০ জনের মধ্যে ১৭৭ জনকে উদ্ধার করেছে এবং জীবিত অন্যান্যদের খোঁজে অনুসন্ধান চালিয়ে যাচ্ছে।

আরও তিনটি ব্যাণিজ্যিক বার্জ প্রায় প্রায় ৭০০ লোক নিয়ে উত্তাল সাগরে আটকা পড়ে আছে বলে জানিয়েছে বিবিসি।

ভারতের পশ্চিম উপকূলে আঘাত হানা প্রবল ঘূর্ণিঝড় তকতের তাণ্ডবের মধ্যে উপকূলে নোঙর করা এসব বার্জ নোঙর ছিড়ে মাঝ সাগরে ভেসে যায়। এসব বার্জে থাকা লোকদের উদ্ধারে নজরদারি বিমান, একাধিক হেলিকপ্টার ও রণতরী মোতায়েন করা হয়েছে বলে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে।

সোমবার স্থানীয় সময় রাতে ঘণ্টায় সর্বোচ্চ ২১০ কিলোমিটার গতির বাতাস নিয়ে গুজরাটের উপকূল দিয়ে স্থলে উঠে আসার পর থেকে তকতে ক্রমেই দুর্বল হয়ে পড়ছে বলে জানিয়েছে ভারতের আবহাওয়া বিভাগ। তবে এরই মধ্যে ঘূর্ণিঝড়টির তাণ্ডবে ভারতের গুজরাট, মহারাষ্ট্র, কর্নাটক ও কেরালা রাজ্যে অন্তত ২৭ জনের মৃত্যু হয়েছে।

যে বার্জটি ডুবে গেছে ও যেগুলো সাগরে বিপজ্জনকভাবে ভেসে বেড়াচ্ছে সেগুলো ভারতের তেল ও প্রাকৃতিক গ্যাস কর্পোরেশনের (ওএনডিসি) মালিকানাধীন। উপকূলীয় এলাকায় খনিজ অনুসন্ধানের কাজে নিয়োজিত কর্মীদের অনুসন্ধান ক্ষেত্রেগুলোতে নিয়ে যাওয়ার জন্য এসব বার্জ ব্যবহার করা হয়।

ভারতীয় নৌবাহিনীর একজন মুখপাত্র বিবিসিকে জানিয়েছেন, সাগরে ভাসতে থাকা ওই বার্জগুলোতে থাকা লোকজনকে উদ্ধার করতে বাহিনীর তিনটি যুদ্ধজাহাজ পাঠানো হয়েছে।

এসব বার্জের মধ্যে দু’টি মুম্বাই উপকূল থেকে ও আরেকটি গুজরাট উপকূল থেকে ভেসে গেছে বলে ভারতীয় কর্মকর্তারা জানিয়েছেন।    

লোকজনকে উদ্ধার করতে তারাও উদ্ধারকারী বোট পাঠিয়েছে বলে ওএনজিসি জানিয়েছে।