ওবামার সাক্ষাৎকার নেওয়া সেই ‘শিশু সাংবাদিক’ ডেমন উইভারের মৃত্যু

ডেমন উইভার, শিশু সাংবাদিক হিসেবে যিনি মাত্র ১১ বছর বয়সে যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামার সাক্ষাৎকার নিয়েছিলেন, ২৩ বছর বয়সে মারা গেছেন।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 May 2021, 09:05 AM
Updated : 16 May 2021, 10:26 AM

১লা মে তিনি মারা যান বলে উইভারের বোন ক্যানডেস হার্ডি যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা পাম বিচের গণমাধ্যম ডব্লিউপিটিভি-টেলিভিশনকে জানিয়েছেন বলে নিউ ইয়র্ক টাইমসের প্রতিবেদনে বলা হয়েছে।

হার্ডি জানান, তিনি কাজে থাকা অবস্থায় তার ভাই তাকে ফোনে মেসেজ পাঠিয়ে সে হাসপাতালে আছে বলে জানায়। হাসপাতালে ভাইকে দেখতে গিয়ে হার্ডি জানাতে পারেন ইতোমধ্যেই তার ভাইয়ের মৃত্যু হয়েছে।

তার মৃত্যুর কারণ প্রকাশ করা হয়নি। শেষকৃতের ঘোষণা অনুযায়ী, ১৯৯৮ সালের ১ এপ্রিল ডেমন লাজার উইভার জুনিয়রের জন্ম হয়েছিল। 

যুক্তরাষ্ট্রের একজন দায়িত্বরত প্রেসিডেন্টকে যারা সাক্ষাৎকার নিয়েছেন তাদের মধ্যে সবচেয়ে কম বয়সীদের একজন ছিলেন উইভার। ওবামার সাক্ষাৎকার নেওয়ার পর এনবিএ বাস্কেটবল খেলোয়াড় ডোয়েন ওয়েইড এবং জনপ্রিয় তারকা ওপরা উইনফ্রিসহ বেশ কয়েকজন খ্যাতিমান লোকের সাক্ষাৎকার নিয়ে নজর কেড়েছিলেন উইভার।

২০০৯ সালে উইভার হোয়াইট হাউসের ডিপ্লোম্যাটিক রুমে বসে প্রেসিডেন্ট ওবামার সাক্ষাৎকার নিয়েছিলেন। উইভারের নিজ শহর ফ্লোরিডার পাহোকীর মত নিম্ন আয়ের এলাকাগুলোতে শিক্ষাব্যবস্থার উন্নয়ন নিয়ে ওবামা প্রশাসন কী ভাবছেন, ওবামার কাছে তা জানতে চেয়েছিলেন তিনি। ওবামার বাস্কেটবল খেলার পারদর্শিতা নিয়েও আলাপ করেছিলেন তারা।

সাক্ষাৎকার শেষে ওবামা ১১ বছর বয়সী উইভারকে বলেন, “তুমি চমৎকার সাক্ষাৎকার নিয়েছে । কেউ একজন তোমাকে স্কুলে পড়ানোর দায়িত্বটি সঠিকভাবে পালন করছেন তা তোমার দক্ষতা, সাবলীলতা আর বুদ্ধিদীপ্ত আচরণই প্রমাণ করে দেয়।”

২০০৮ সালে ওবামার রানিং-মেট বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেনেরও সাক্ষাৎকার নিয়েছিলেন উইভার।

তার বোন হার্ডি বলেন, “উইভার ছিল সকল অনুষ্ঠানের মধ্যমণি। একটি আলোক শিখা ছিল সে।” 

উইভার উচ্চ মাধ্যমিক শেষ করে শতভাগ স্কলারশিপে জর্জিয়ার অ্যালবানি স্টেট ইউনিভার্সিটি থেকে স্নাতক লাভ করেন ২০২০ সালে।

বার্তাসংস্থা এপিকে দেওয়া এক সাক্ষাৎকারে উইভার বলেছিলেন, তিনি নিজে টিভিতে মানুষকে কথা বলতে দেখতে ভালোবাসতেন, তাই একদিন ভেবেছিলেন তিনি নিজেই এই কাজটি করতে পারবেন। সাক্ষাৎকারে নতুন মানুষের সঙ্গে পরিচয় হওয়া, কথা বলা, নতুন অনেক কিছু জানতে ও শিখতে পারার পাশাপাশি সাংবাদিক হিসেবে বিভিন্ন জায়গায় ভ্রমণ করাটাও তার জন্য আনন্দদায়ক অভিজ্ঞতা বলে জানিয়েছিলেন উইভার।

উইভার বলেছিলেন, পড়তে ভালোবাসেন তিনি, সাথে ভালোবাসেন গণিত। বড় হয়ে সাংবাদিক হতে চাওয়ার পাশাপাশি তিনি ফুটবল খেলোয়াড়, নভোচারী এমনকি প্রেসিডেন্ট হওয়ারও স্বপ্ন দেখেন।