আফগানিস্তানে তিন দিনের যুদ্ধবিরতির প্রথমদিনে নিহত ১১

আফগানিস্তানে পৃথক বোমা হামলায় অন্তত ১১ জন বেসামরিক নিহত ও আরও ১৩ জন আহত হয়েছেন।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 May 2021, 03:08 PM
Updated : 13 May 2021, 03:08 PM

ঈদ উপলক্ষে ঘোষিত তিনি দিনের যুদ্ধবিরতি শুরু হওয়ার কয়েক ঘণ্টা পর বৃহস্পতিবার এসব হামলার ঘটনা ঘটে বলে দেশটির কর্মকর্তারা জানিয়েছেন।

অস্থায়ী এ যুদ্ধবিরতি শুরু হওয়ার পর তালেবান বিদ্রোহীদের সঙ্গে সরকারি বাহিনীগুলোর মুখোমুখি কোনো লড়াই না হলেও রাস্তার পাশে পেতে রাখা বোমা হামলা চালিয়ে বেসামরিকদের হতাহত করা বন্ধ হয়নি বলে বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে।

কান্দাহার প্রদেশের পানজওয়াই জেলায় রাস্তায় পাশে পেতে রাখা বোমা বিস্ফোরণে একটি গাড়ি ক্ষতিগ্রস্ত হয়ে একজন নারী ও একটি শিশুসহ পাঁচ বেসামরিক নিহত হন বলে জানিয়েছেন প্রাদেশিক পুলিশের মুখপাত্র জামাল নাসের বারেকজাই। ‍

তিনি আরও জানান, একই প্রদেশের মাইওয়ান্দ জেলায় রাস্তায় পেতে রাখা আরেকটি বোমা একটি ট্যাক্সির নিচে বিস্ফোরিত হয়ে দু্’টি শিশু নিহত ও প্রাপ্তবয়স্ক তিন ব্যক্তি আহত হয়েছেন। 

উত্তরাঞ্চলীয় কুন্দুজ প্রদেশের পুলিশ প্রধানের মুখপাত্র এনহামুদ্দিন রাহমানি জানিয়েছেন, বেসামরিক একটি গাড়িতে লাগিয়ে দেওয়া একটি ‘স্টিকি’ বোমা বিস্ফোরণে দুই জন নিহত ও আরও ১০ জন আহত হয়েছেন।

এছাড়া মধ্যাঞ্চলীয় গজনি প্রদেশে রাস্তার পাশে পেতে রাখা বোমার বিস্ফোরণে আরও দুই বেসামরিক নিহত হয়েছেন বলে কর্মকর্তারা জানিয়েছেন।        

গত মাসে যুক্তরাষ্ট্র ১১ সেপ্টেম্বরের মধ্যে আফগানিস্তানে মোতায়েন সব সেনা প্রত্যাহারের ঘোষণা দেওয়ার পর হঠাৎ করেই দেশটিজুড়ে সহিংসতার মাত্রা ব্যাপক বৃদ্ধি পায়। তার মধ্যেই ঈদ উল ফিতরকে সামনে রেখে তালেবান তিন দিনের যুদ্ধবিরতি ঘোষণা দিলে আফগানিস্তানের সরকার তা মেনে নেয়।

মঙ্গলবার রাজধানী কাবুল থেকে মাত্র এক ঘণ্টার গাড়ি দূরত্বে ওয়ারদক প্রদেশের নেরখ জেলা দখল করে নেয় তালেবান বিদ্রোহীরা। এ সময় তারা সরকারি কিছু সৈন্যকে হত্যা অথবা আটক করে আর অন্যদের পিছু হটতে বাধ্য করে।

আফগানিস্তানের নিরাপত্তা বাহিনীগুলো জেলাটিকে তালেবানের দখলমুক্ত করার উদ্দেশ্যে ‍বুধবার অভিযান শুরু করলেও যুদ্ধবিরতি পালনের জন্য কয়েক ঘণ্টা পর তা স্থগিত করে।