শিগগিরই ‘সশরীরে’ আদালতে হাজির হচ্ছেন সু চি

মিয়ানমারের গণতন্ত্রপন্থি নেত্রী অং সান সুচির বিরুদ্ধে হওয়া মামলার পরবর্তী শুনানির দিন তিনি সশরীরে আদালতে হাজির হতে পারেন বলে জানিয়েছেন তার প্রধান আইনজীবী।

>>রয়টার্স
Published : 11 May 2021, 01:11 PM
Updated : 11 May 2021, 01:11 PM

আগামী ২৪ মে সু চির মামলার পরবর্তী শুনানির তারিখ।

সোমবার একটি টেক্সট ম্যাসেজে আইনজীবী খিন মাউং জাউ বলেন, ‘‘ইউনিয়ন সুপ্রিম কোর্টের নির্দেশ মোতাবেক সম্মানিত বিচারক ঘোষণা দিয়েছেন, (সু চির বিরুদ্ধে হওয়া) মামলাগুলো ভিডিও কনফারেন্সের মাধ্যমে ভার্চুয়ালি নয়ত সশরীরে শোনা হবে।”

“বিচারক আমাদের বলেছেন, শেষ পর্যন্ত এই সমস্যার সমাধান করা হবে। আমরা সু চিকে বিষয়টি জানিয়েছি এবং তিনি জানতে চেয়েছেন, ‘শেষ পর্যন্ত’ বলতে বিচারক কী বোঝাতে চেয়েছেন।” 

গত ১ ফেব্রুয়ারি অভ্যুত্থানের মাধ্যমে সু চির দল এনএলডি সরকারকে উৎখাত করে মিয়ানমারের ক্ষমতার দখল নেয় সেনাবাহিনী। গ্রেপ্তার করা হয় সু চিকে। প্রথমে তার অবস্থান নিয়ে ধোঁয়াশা থাকলেও পরে জানা যায় তাকে তার নেপিডোর বাড়িতে গৃহবন্দি করে রাখা হয়েছে।

সু চির বিরুদ্ধে দুইটি আদালতে কয়েকটি মামলা করা হয়েছে। যেগুলোর বেশিরভাগই ছোটখাট অভিযোগে। সু চির বিরুদ্ধে সবচেয়ে গুরুতর অভিযোগটি করা হয়েছে ঔপনিবেশিক আমলে তৈরি ‘অফিশিয়াল সিক্রেটস অ্যাক্ট’ এর অধীনে। যেখানে দোষী সাব্যস্ত হলে তার ১৪ বছরের কারাদণ্ড হতে পারে।

জান্তা শাসকরা ৭৫ বছরের সু চিকে তার আইনজীবীদের সঙ্গে শুধু ভিডিও কলের মাধ্যমে কথা বলতে দিচ্ছে। তাও সেনাসদস্যদের উপস্থিতিতে। তাদের সরাসরি দেখা করে কথা বলতে দেওয়া হচ্ছে না।

সু চির আইনজীবীরা জানান, তারা এখন পর্যন্ত সু চির সঙ্গে শুধু তার বিরুদ্ধে হওয়া মামলাগুলো নিয়ে আলোচনা করেছেন। দেশের বর্তমান পরিস্থিতি সম্পর্কে তিনি অবগত কিনা তা নিশ্চিত নন আইনজীবীরা।

খিন মাউং জাও বলেন, তার দল কোনও রকম হস্তক্ষেপ ছাড়াই ২৪ মের শুনানির আগে সু চির সঙ্গে দেখা করতে চান।

তিনি বলেন, ‘‘আমি বিচারপতিকে স্মরণ করে দিয়ে বলেছি, নিজের আইনজীবীদের সঙ্গে একান্তে সাক্ষাৎ করে তাদের প্রয়োজনীয় নির্দেশনা দেওয়া একজন বিবাদীর অনস্বীকার্য অধিকার।”