ব্রাজিলে গোলাগুলিতে নিহত ২৫

ব্রাজিলের রিও ডি জেনেইরোয় গোলাগুলিতে এক পুলিশ কর্মকর্তাসহ অন্তত ২৫ জন নিহত হয়েছে বলে জানিয়েছে স্থানীয় গণমাধ্যম।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 May 2021, 04:39 PM
Updated : 6 May 2021, 08:22 PM

বিবিসি জানায়, নগরীর একটি শহরে পুলিশী অভিযান চলার সময় এ ঘটনা ঘটে। মাদক পাচারকারীরা শিশুদেরকে দলে ভেড়াচ্ছে এমন খবর পেয়ে পুলিশ এই অভিযান শুরু করে।

ও গ্লোবো পত্রিকা জানিয়েছে, একটি মেট্রো ট্রেনের দুই যাত্রীর গুলি লাগে। তবে তারা বেঁচে গেছেন। রিও ডি জেনেইরো পুলিশ গুলিতে তাদের একজন কর্মকর্তার মৃত্যুর খবর নিশ্চিত করেছে।

প্রধান পুলিশ কর্মকর্তা রোনাল্ডো অলিভেইরা রয়টার্স বার্তা সংস্থাকে বলেন, “রিওতে চালানো পুলিশী অভিযানের মধ্যে বৃহস্পতিবারের এই অভিযানেই সবচেয়ে বেশি মানুষের মৃত্যু হয়েছে।”

স্থানীয় খবরে বলা হয়েছে, পুলিশ যে অপরাধ চক্রকে নিশানা করে অভিযান চালিয়েছে সে চক্রটি মাদক পাচার, খুন এবং অপহরণে জড়িত।

ব্রাজিলের সবচেয়ে সহিংসতাপূর্ণ রাজ্যগুলোর মধ্যে পড়ে রিও ডি জেনেইরো। এই নগরীর বিশাল এলাকা অপরাধীদের নিয়ন্ত্রণে। এই অপরাধীদের অনেকেই শক্তিশালী মাদকপাচারকারী চক্রের সঙ্গে সম্পৃক্ত।

ব্রাজিলে বড় বড় শহরগুলোতে অপরাধ-দমন অভিযানে প্রায়ই সাধারণ মানুষের ওপর পুলিশের অতিরিক্ত শক্তি প্রয়োগের অভিযোগ শোনা যায়।

গত জুনে আদালতের এক রায়ে কোভিড মহামারীর এই সময়ে প্রয়োজন না হলে গরিব এলাকাগুলোতে পুলিশী অভিযান সীমিত করে দেওয়া হয়েছে।

এবারে পুলিশ অভিযান চালানোর যে কারণ দেখিয়েছে তা হাস্যকর বলে উড়িয়ে দিয়েছেন রিও স্টেট ইউনিভার্সিটির এক অধ্যাপক ও বিশ্লেষক।

তিনি বলেন, “মাদক পাচারকারীরা শিশুদের দলে ভেড়াচ্ছে শুনে এতবড় অভিযান চালাতে যাওয়ার কথা বলাটা কৌতুককর।”