বিতরণে দেরি, ১৩ লাখ কোভিড টিকা হারাচ্ছে কঙ্গো

অ্যাস্ট্রাজেনেকার কোভিড-১৯ টিকা বিতরণে দেরির কারণে মেয়াদ শেষের দিকে চলে আসায় প্রায় ১৩ লাখ ডোজ টিকা হাতছাড়া হচ্ছে কঙ্গোর।

>>রয়টার্স
Published : 27 April 2021, 12:55 PM
Updated : 27 April 2021, 04:19 PM

মেয়াদ ফুরানোর আগেই টিকাগুলোর ব্যবহার নিশ্চিত করতে কঙ্গোর স্বাস্থ্য কর্তৃপক্ষকে এখন আফ্রিকার অন্যান্য দেশে এই টিকা নতুন করে বরাদ্দ দিতে হচ্ছে বলে জানিয়েছেন ইউনিসেফ এর একজন মুখপাত্র।

বৈশ্বিক কোভ্যাক্স সুবিধার মাধ্যমে গত ২ মার্চেই অ্যাস্ট্রাজেনেকার ১৭ লাখ কোভিড টিকা পেয়েছিল গণপ্রজাতন্ত্রী কঙ্গো।

কিন্তু অ্যাস্ট্রাজেনেকার টিকা প্রয়োগে রক্ত জমাট বেঁধে যাওয়ার খবর পেয়ে ইউরোপের কয়েকটি দেশ এই টিকার ব্যবহার বন্ধ করে দেওয়ার পর কঙ্গোও টিকাটি বিতরণে বিরত থেকেছে।

কঙ্গোর বায়োমেডিক্যাল রিসার্চ ল্যাবরাটরির তথ্যানুযায়ী, ৮ কোটি ৫০ লাখ মানুষের দেশ কঙ্গোয় মাত্র ১,২৬৫ জনকে টিকা দেওয়া হয়েছে। ১৯ এপ্রিল থেকে কঙ্গোয় প্রথম টিকাদান কর্মসূচি শুরু হয়।

জাতিসংঘের শিশু বিষয়ক সংস্থা ইউনিসেফ-এর পশ্চিমা ও মধ্য আফ্রিকার জ্যেষ্ঠ এক স্বাস্থ্য বিশেষজ্ঞ বলেন, অবশিষ্ট প্রায় ১৩ লাখ টিকা এখন ঘানা, সেনেগাল ও টোগোসহ আফ্রিকার অন্যান্য দেশে পাঠানো হবে, যাতে মেয়াদ শেষের আগেই এর ব্যবহার নিশ্চিত হয়। এই টিকাগুলোর মেয়াদ ২৪ জুনে উত্তীর্ণ হয়ে যাবে।

টিকাগুলো নতুন করে বরাদ্দ দেওয়ার প্রক্রিয়া ইতোমধ্যেই শুরু হয়ে গেছে বলে জানান তিনি। তবে এ বিষয়ে কঙ্গোর স্বাস্থ্য কর্তৃপক্ষের কেউ তাৎক্ষণিক কোনও মন্তব্য করেননি।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) কোভ্যাক্স কর্মসূচি আফ্রিকার প্রায় ৪০টি দেশে টিকা সরবরাহের লক্ষ্যমাত্রা নিয়েছে, যা এই দেশগুলোর প্রায় ২০ শতাংশ নাগরিককে টিকা দেওয়ার জন্য পর্যাপ্ত।

কিন্তু কঙ্গোর টিকাদান কর্মসূচির এই পরিস্থিতি থেকে আফ্রিকার অনেক দেশের ক্ষেত্রেই বড় পরিসরে টিকাদান কর্মসূচি কার্যকর করতে পারার বিষয়টি নিয়ে সংশয় সৃষ্টি হয়েছে।

বিশেষজ্ঞরা বলছেন, আফ্রিকার অনেক দেশেই কম সময়ের মধ্যে টিকা বিতরণের জন্য পর্যাপ্ত জনশক্তি কিংবা প্রশিক্ষণ নেই, তহবিল স্বল্পতার কারণে গুরুত্বপূর্ণ সরঞ্জামেরও অভাব আছে।